More
    Home আন্তর্জাতিক স্বাস্থ্য বিধি মেনে পবিত্র ওমরাহঃ মসজিদুল হেরাম ও রওসুলের রওজা মোবারেক জিয়ারত...

    স্বাস্থ্য বিধি মেনে পবিত্র ওমরাহঃ মসজিদুল হেরাম ও রওসুলের রওজা মোবারেক জিয়ারত শুরু

    খলিল চৌধুরী, সৌদি আরব প্রতিনিধি : সৌদি কর্তৃপক্ষ এক ঘোষণায় জানিয়েছে যে স্বাস্থ্য বিধি মেনে পবিত্র ওমরা পালনের জন্য মসজিদুল হারাম এবং রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর রওজা মোবারক জিয়ারত এর জন্য মাসজিদে নববী ধীরে ধীরে চারটি ধাপে খুলে দেয়া হবে:

    প্রথম ধাপে: চার অক্টোবর হতে শুধু সৌদির অভ্যন্তরে বসবাসরত সৌদি নাগরিক এবং বিদেশীরা স্বাস্থ্য সতর্কতা ব্যবস্থাকালীন মোট ধারণক্ষমতার ৩০% হারে (দৈনিক প্রায় ছয় হাজার) ওমরা পালন করতে পারবে।

    দ্বিতীয় ধাপে: চার অক্টোবর হতে শুধু সৌদির অভ্যন্তরে বসবাসরত সৌদি নাগরিক এবং বিদেশীরা আঠারো অক্টোবর হতে স্বাস্থ্য সতর্কতা ব্যবস্থাকালীন মোট ধারণক্ষমতার ৭৫% হারে (দৈনিক প্রায় পনের হাজার উমরাকারী, ৪০ হাজার নামাজ আদায়কারী ) মসজিদুল হারামে ওমরা ও নামাজ আদায় এবং মসজিদে নববীতে জিয়ারাহ করতে পারবে।

    তৃতীয় ধাপে: পহেলা নভেম্বর হতে করোনার বিপদ শেষ হয়েছে মর্মে ঘোষণা দেয়া পর্যন্ত সৌদির অভ্যন্তরের এবং বাইরের সৌদি নাগরিক ও বিদেশীরা স্বাস্থ্য সতর্কতা ব্যবস্থাকালীন মোট ধারণক্ষমতার ১০০% হারে (দৈনিক প্রায় বিশ হাজার উমরাকারী, ৬০ হাজার নামাজ আদায়কারী ) মসজিদুল হারামে ওমরা ও নামাজ আদায় এবং মসজিদে নববীতে জিয়ারাহ করতে পারবে।

    ধীরে ধীরে বহি:বিশ্বের ওমরাকারীরা ওমরা আদায়ের জন্য আসতে পারবে। তবে অবস্থা বুঝে কোন দেশে হতে হাজীরা আসত পারবেন সে বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়ে দিবে ।

    চতুর্থ ধাপে: করোনার বিপদ শেষ হয়েছে মর্মে ঘোষণা দেয়ার পর সৌদির অভ্যন্তরের এবং বাইরের সৌদি নাগরিক ও বিদেশীরা সকলেই স্বাভাবিক সময়ের মোট ধারণক্ষমতার ১০০% পূর্বের ন্যায় মসজিদুল হারামে ওমরা ও নামাজ আদায় এবং মসজিদে নববীতে জিয়ারাহ করতে পারবে।

    ওমরা পালন, জিয়ারাহ এর এই সম্পূর্ণ কার্যক্রমটি সৌদি সরকারের হজ্জ মন্ত্রণালয়ের ইতামারনা নামক এপ এর মাধ্যমে ব্যবস্থাপনা করা করা হবে। জনস্বাস্থ্য সুরক্ষার বিষয়ে সচেতন থেকেই ধর্মীয় এই রীতিনীতি পালনের বিষয়ে সৌদি কর্তৃপক্ষ চেষ্টা চালিয়ে যাচ্ছে এবং পরিবর্তিত পরিস্থিতির নিয়মিত মূল্যায়ন করছে।

    Most Popular

    আইন পেশায় সম্বোধন বিতর্ক ও অপব্যবহার

    বাংলাদেশের বিচারাঙ্গনের আচার হচ্ছে, একজন অ্যাডভোকেটকে ‘বিজ্ঞ অ্যাডভোকেট’ (Learned Advocate) সম্বোধন করা। এটি প্রথাগত সম্মানসূচক অভিধা। জ্ঞান, প্রজ্ঞা, মেধা, বিচক্ষণতা, বিচার-বিশ্লেষণী ক্ষমতা, পেশাদারত্ব,...

    বিড়ালের খোঁজে মাইকিং, থানায় জিডি!

    কুষ্টিয়া, ২৯ অক্টোবর- সকালে আদুরে বিড়ালটি হারিয়ে যায় কণ্ঠশিল্পী সিঁথি সাহার। আশপাশের কোথাও না পেয়ে পোষা প্রাণীটির খোঁজে মাইকিং করান তিনি।...

    পার্কভিউ হাসপাতালে তরুণীর মরদেহ আইসিইউতে ঢুকিয়ে ‘নাটক’!

    সিলেট, ২৯ অক্টোবর- সিলেট পার্কভিউ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসকদের অবহেলায় তরুণীর মৃত্যুর পর ‘দোষ ঢাকতে’ মরদেহ আইসিইউতে ঢুকিয়ে ‘নাটক’ সাজানোর গুরুতর অভিযোগ উঠেছে।...

    চট্টগ্রামের নাজিরহাট বড় মাদ্রাসা থেকে সলিমুল্লাহসহ ১৩ শিক্ষক বহিষ্কার

    সুমন পল্লব, হাটহাজারী, চট্টগ্রাম : জুনায়েদ বাবুনগরী মতোয়াল্লী : হাবিবুর রহমান কাসেমী মুহতামীম চট্টগ্রামের ফটিকছড়িতে অবস্থিত দেশের শতবর্ষী ঐতহ্যবাহী দ্বীনিশিক্ষা প্রতিষ্ঠান আল জমিয়াতুল আরবিয়া...