More
    Home অপরাধ সাতক্ষীরা সদর উপজেলা ভারপ্রাপ্ত প্রাথমিক শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে বদলি বাণিজ্যসহ নানান অভিযোগ

    সাতক্ষীরা সদর উপজেলা ভারপ্রাপ্ত প্রাথমিক শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে বদলি বাণিজ্যসহ নানান অভিযোগ

    আহসান উল্লা বাবলু সাতক্ষীরা জেলা প্রতিনিধি ঃ সাতক্ষীরা সদর উপজেলা ভারপ্রাপ্ত প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বাসুদেব কুমার সানার বিরুদ্ধে বদলি বাণিজ্যসহ অনিয়ম ও স্বেচ্ছাচারিতার অভিযোগ উঠেছে। নিয়মনীতিকে বুড়ো আঙুল দেখিয়ে রমরমা বদলি ও বহিরাগত শিক্ষকদের নিয়োগ দিয়ে কোটি কোটি টাকার বাণিজ্য করেছেন। বদলির বিষয়ে সরকারি নিয়ম না মেনে ২০ %-এর স্থলে ৫০%-এরও বেশি বহিরাগত শিক্ষকদের বাইরের উপজেলা থেকে এনে মোটা অংকের টাকার বিনিময়ে বিভিন্ন বিদ্যালয়ে ঢুকিয়েছেন। ভারপ্রাপ্ত প্রাথমিক শিক্ষা কর্মকর্তার বিভিন্ন অনিয়ম ও স্বেচ্ছাচারিতার কারণে উপজেলায় প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় বিরূপ প্রভাব পড়ছে। তার কালো থাবা পড়েছে সদর উপজেলার ২০১টি প্রাথমিক বিদ্যালয়, ১টি বিশেষায়িত শিশু কল্যাণ বিদ্যালয় ও ১টি পরীক্ষণ বিদ্যালয়ে। স্থানীয় শিক্ষকরা জিম্মি হয়ে পড়েছেন এই শিক্ষা কর্মকর্তার কাছে।

    শিক্ষকদের পেনশনের কাগজপত্র প্রস্তুত, জিপিএফ লোন, টিএ বিল, বিদ্যুৎবিল, স্কুল কন্টিজেন্সি, ডেপুটেশন, নারী শিক্ষকদের মাতৃত্বকালীন ছুটি ও অর্জিত ছুটি মঞ্জুর করতে বাসুদেব কুমার সানাকে ঘুষ দিতে হয়। শুধু তাই নয়, কেনাকাটায় দুর্নীতি, স্কুল পরিদর্শনের নামে উৎকোচ নেয়া, পরীক্ষা খাতা মূল্যায়নে অনিয়মসহ বিভিন্ন ধরনের অভিযোগও রয়েছে। একাধিক প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অভিযোগ করেন, বিদ্যালয়ের উন্নয়ন কাজের বিল ও স্লীপের ৫০ হাজার টাকা নিতে গিয়েও তাকে ৩ থেকে ৫ হাজার টাকা দিতে হয়েছে। সাধারণ বদলির ছাড়পত্র অথবা যোগদানের ক্ষেত্রেও এই শিক্ষা কর্মকর্তা টাকা নিয়ে থাকেন। ভারপ্রাপ্ত প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বাসুদেব কুমার সানার এই সকল দুর্নীতির অন্যতম সহযোগী উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের জুনিয়র ক্লার্ক অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর ওয়াদুদ আহমেদ। তিনিও ঘুষের টাকায় সাতক্ষীরা পৌরসভার কামালনগরে বাড়িসহ জমি কিনেছেন।

    সাতক্ষীরা সদর উপজেলায় প্রাথমিক শিক্ষা অফিসে ৮ জন সহকারী উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারের মধ্যে বাসুদেব কুমার সানাও একজন। বাড়ি খুলনা জেলার কয়রা উপজেলায়। তিনি ২৮.০৫.২২০১৮ তারিখ থেকে ২৪.০৮.২০১৮ তারিখ প্রথমবার, ২৬.০২.২০১৯ থেকে ২৫.০৫.২০১৯ তারিখ পর্যন্ত দ্বিতীয়বার এবং চলতি সময়ে তৃতীয়বার ভারপ্রাপ্ত উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারের দায়িত্ব পালন করছেন। তিনি এই সময়ের মধ্যেই টাকার বিনিময়ে বদলি বাণিজ্য থেকে শুরু করে বিভিন্ন অনিয়ম শুরু করেন। প্রতি বছরের জানুয়ারি থেকে মার্চ মাসে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের নিয়মিত বদলি হয়ে থাকে। শিক্ষক বদলিতে নীতিমালা লঙ্ঘন করে ২ থেকে আড়াই লক্ষ টাকা নিয়ে উৎকোচের মাধ্যমে শিক্ষক বদলি বাণিজ্য করেন। উপজেলার মধ্যে বদলি হতে হলে উপজেলা শিক্ষা অফিসার নিজে এবং অন্য উপজেলা থেকে বদলি করে আনতে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সহযোগিতা করেছেন।

    সুবিধালোভী শিক্ষকদের নীতিমালা তোয়াক্কা না করে উৎকোচের বিনিময়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ম্যানেজ করে বদলি করে এনেছেন। এভাবে তিনি ২০১৯ সালের ৪ মার্চ তারিখের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নির্দেশিকা (সংশোধিত) উপেক্ষা করে ২০% এর স্থলে ৫০%-এরও অধিক বহিরাগত উপজেলার শিক্ষক বদলি করে এনে কোটি কোটি টাকা বাণিজ্য করেন। জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার সহযোগিতায় ও উৎকোচের বিনিময়ে এই দুর্নীতি করেছেন। তবে বাসুদেব কুমার সানা বলেন, ৫০% নয় ২৫% বহিরাগত শিক্ষক রয়েছে। এর মধ্যে ৫২ জনই দেবহাটা ও কলারোয়া উপজেলার পুল প্যানেলের শিক্ষক। এরা বছরের পর বছর এই উপজেলায় রয়েছেন। বহিরাগত শিক্ষক যা এসেছে তা জেলা শিক্ষা অফিসার বদলি করে এনেছেন।

    উপরে উল্লেখিত নীতিমালা লঙ্ঘন ছাড়াও চাকুরি গ্রহনের পর যাদের বিবাহ হয়েছে এমন সহকারী শিক্ষিকাদের কাবিননামার স্থায়ী ঠিকানা পরিবর্তন করে সাতক্ষীরা পৌর এলাকায় বদলি এবং প্রশিক্ষনে রয়েছে এমন শিক্ষকদের প্রশিক্ষণের বিষয়টি গোপন রেখে তাদের কাঙ্খিত পদে বদলির প্রক্রিয়া করার অভিযোগ রয়েছে। বদলির নিয়ম-নীতি না মেনে জ্যেষ্ঠ শিক্ষকদের বাদ দিয়ে জুনিয়র ও নবীন শিক্ষকদের বদলি, পদায়ন করায় ক্ষুব্ধ হয়ে পড়েছেন শতাধিক সিনিয়র শিক্ষক।

    এ ব্যাপারে তারা জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বরাবর অনিয়ম বিষয়ে আবেদন করে ঘুষের বিনিময়ে বদলি-পদায়ন বাতিল চেয়েছেন। এদিকে শিক্ষকদের স্বার্থ নিয়ে যাদের সোচ্চার হওয়ার কথা সেই উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতি নীতিমালা লঙ্ঘনের বিষয়ে সম্পূর্ণ নীরব রয়েছে।

    Most Popular

    প্রকাশ হলো ‘হরিবোল’ সিনেমার থিম সং (ভিডিও)

    ঢাকা : শারদীয় দুর্গাপূজা উপলক্ষে প্রকাশ হয়েছে ‘হরিবোল’ চলচ্চিত্রের থিম সং। এর শিরোনাম ‘বন্ধু এ মনে ভয় কাটে’। দেশের অন্যতম অডিও-ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠান জি...

    সাপাহারে পূজা মন্ডপে করোনা সুরক্ষা সামগ্রী ও নগদ অর্থ বিতরণ

    সোহেল চৌধুরী রানা, সাপাহার (নওগাঁ) প্রতিনিধিঃ নওগাঁর সাপাহারে শারদীয় দূর্গা পূজা উপলক্ষে সদর ইউপির উদ্যোগে ৭ টি পূজা মন্ডপে করোনা সুরক্ষা সামগ্রী ও নগদ...

    চাঁদপুরের আব এ জম জম লঞ্চের কেবিন থেকে অজ্ঞাত তরুণীর লাশ উদ্ধার

    মোঃনজরুল ইসলাম, চাঁদপুর প্রতিনিধি : চাঁদপুরে যাত্রীবাহী লঞ্চ এমভি আব-এ জমজম লঞ্চের ২য় তলার লঞ্চের স্টাফ কেবিন থেকে অজ্ঞাত তরুনীর লাশ উদ্ধার করেছে চাঁদপুর...

    হেলপার এখন পৌরসভার সার্ভেয়ার!

    কুষ্টিয়া প্রতিনিধি কুষ্টিয়া পৌরসভার ময়লার গাড়ির হেলপার হিসেবে কর্মজীবন শুরু করেন বর্তমান পৌরসভার সার্ভেয়ার আব্দুল মান্নান। হেলপার থেকে এখন পৌরসভার সার্ভেয়ার হিসেবে কর্মরত...