More
    Home কলমেই মুক্তি শিক্ষার ভিত রচনা হয় প্রাথমিক শিক্ষা দিয়ে

    শিক্ষার ভিত রচনা হয় প্রাথমিক শিক্ষা দিয়ে

    সোহানুল ইসলাম : শিক্ষাই জাতির মেরুদন্ড। শিক্ষা ছাড়া কোনো জাতি উন্নতি লাভ করতে পারে না। শিক্ষার আলোয় আলোকিত ব্যাক্তি এবং জাতি সবসময় উন্নতির ও অগ্রগতির শীর্ষে অবস্থান করে। সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও আন্তর্জাতিক পর্যায়ে নিজেকে উপস্থাপন করার জন্য সর্বপ্রথম যে বিষয়টি প্রয়োজন তা হলো শিক্ষা। সেই শিক্ষার ভিত রচনা হয় প্রাথমিক শিক্ষা দিয়ে।

    একটি জাতি কীভাবে তৈরি হবে,  তা নির্ভর করে প্রাথমিক শিক্ষার ওপর। সেই প্রাথমিক শিক্ষা নড়বড়ে হলে শিক্ষার্থীরা হোঁচট খেয়ে পড়ে, সামনে এগোতে পারে না।তাই শিক্ষা অর্জনের মৌলিক ভিত্তি তৈরির স্থান হলো প্রাথমিক বিদ্যালয়।

    একটি শিশু ভবিষ্যতে কতটুকু ন্যায় নীতিবান, আদর্শবান,চরিত্রবান হবে কিংবা দেশ, জাতি, সমাজের প্রতি কতটুকু দায়িত্বশীল হবেএটি অনেকাংশই নির্ভর করে তার প্রাথমিক জীবনের শিক্ষার ওপর তথা প্রাথমিক বিদ্যালয় হতে। তাই প্রাথমিক শিক্ষার গুরুত্ব অপরিসীম।

    উন্নত দেশসমূহের দিকে লক্ষ্য করলে দেখা যায় যে, তারা তাদের শিশুদের প্রাথমিক স্তর হতে মুক্ত শিক্ষা দানের ব্যবস্থা করে দেন। অর্থাৎ যার যে সেক্টরে দক্ষতা বেশি, সে সেক্টর  নিয়ে প্রাথমিক স্তর হতেই পড়াশোনা শুরু করে দেয়। অন্য কোনো বিষয় নিয়ে তাদের ভাবারও সুযোগ নেই।

    অথচ আমাদের দেশে তার উল্টো, প্রাথমিক স্তর হতেই শিশুরা ভালো ফলাফল, কিংবা পাশের জন্য মুখস্ত নির্ভর লেখাপড়ায় মশগুল হয়ে পড়ে। যা আমাদের দেশের প্রাথমিক শিক্ষার অন্যতম একটি প্রতিবন্ধকতা। যার কারনে প্রতিবছর প্রাথমিক শিক্ষা সমাপনী, জুনিয়র সমাপনী, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস এবং এ প্লাস প্রাপ্তদের সংখ্যা বাড়লেও শিক্ষার মান বাড়ছে না।

    এছাড়াও অবিভাবকদের ব্যাপক অসচেতনতা রয়েছে।তাদের ধারনা, পড়ালেখা করে গরীব মানুষের সন্তানদের চাকরী পাওয়া যায় না।যা প্রাথমিক শিক্ষা বিস্তারের আরেকটি প্রতিবন্ধকতা। প্রাথমিক শিক্ষক নিয়োগে অনিয়ম ও দূর্নীতি প্রাথমিক শিক্ষার অন্যতম একটি প্রতিবন্ধকতা। উপযুক্ত দক্ষতাসম্পন্ন শিক্ষক ছাড়া প্রাথমিক শিক্ষার মান উন্নয়ন সম্ভব নয়।যার জন্য প্রয়োজন প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক ও শিক্ষা খাতে সুশাসন নিশ্চিত করা।

    অস্থিতিশীল রাজনৈতিক পরিবেশ প্রাথমিক শিক্ষার মান উন্নয়নকে চরমভাবে ব্যাহত করে। হরতাল, অবরোধ, ভাঙচুর বিদ্যালয় ও শিক্ষার্থীদের অনিশ্চয়তার মধ্যে ঠেলে দেয়।

    এছাড়াও মানসম্মত প্রাথমিক শিক্ষা বাস্তবায়নে অন্যতম একটি বাঁধা হচ্ছে, পাঠ্যপুস্তক ও কারিকুলাম এবং বারবার পাঠ্যপুস্তক পরিবর্তন।

    মানসম্মত প্রাথমিক শিক্ষা বাস্তবায়ন করতে হলে সুনির্দিষ্ট পরিকল্পনা থাকতে হবে। এক পরিকল্পনা বাস্তবায়নের আগে নতুন পরিকল্পনা একটি প্রধান সমস্যা। এছাড়াও বাংলাদেশের কিছু কিন্ডার গার্ঢেন তাদের নিজেদের প্রতিষ্ঠানের সম্মান বাড়ানোর প্রতিযোগিতায় নেমে শিক্ষার্থীদের জীবনকে ঠেলে দিচ্ছে চরম অনিশ্চয়তার মধ্যে।

    তারা তাদের শিক্ষার্থীদের পরীক্ষা সেন্টারে অনৈতিকভাবে সহযোগিতা করে নিজেদের প্রতিষ্ঠানের সম্মান বাড়ানোর চেষ্টা করে।শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে এমন বানিজ্য প্রাথমিক শিক্ষার অন্যতম একটি অন্তরায়।

    এছাড়াও অদক্ষ শিক্ষক দিয়ে প্রাথমিক শিক্ষা ব্যবস্থা পরিচালনা করার কারনে পরবর্তীতে শিক্ষার্থীরা ঐসব বিষয়ে নড়বড়ে হয়ে পড়ছে।যা প্রাথমিক শিক্ষার অগ্রগতির অন্যতম একটি অন্তরায়।

    এছাড়াও শিক্ষা কার্যক্রমের বাহিরে পাঠদান ব্যাহত করে শিক্ষকদের কাজে লাগানো যাবে না। এতে কোমলমতি শিক্ষার্থীরা মানসম্মত শিক্ষা থেকে বঞ্চিত হবে।

    পরিশেষে,  একটি সমৃদ্ধ জাতি গঠনে প্রাথমিক শিক্ষা ব্যবস্থার যেসব প্রতিবন্ধকতা রয়েছে সেগুলো অবশ্যই একদিন দূর হবে। এবং আমরা পারস্পরিক শ্রদ্ধাবোধ, দায়িত্ববোধ এবং সেবাধর্মী একটি জাতি হিসেবে সবাই একযোগে কাঁধে কাঁধ মিলিয়ে আমাদের স্বপ্নের সোনার  বাংলা বিনির্মানে বিনির্মাণে কাজ করব – এই প্রত্যাশা রইলো সংশ্লিষ্ট সবার কাছে।।।

    Most Popular

    শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্নের অসাম্প্রদায়িক বাংলাদেশ করেছেন, হবিরবাড়ীতে সোহেল খান

    আরিফ রববানী, ময়মনসিংহ : ময়মনসিংহ জেলা বঙ্গবন্ধু সৈনিক লীগের সাধারন সম্পাদক, ভালুকা উপজেলার সাবেক ছাত্রনেতা, হবিরবাড়ী ইউনিয়ন কৃষকলীগের সাবেক সভাপতি, ভালুকা উপজেলার হবিরবাড়ী ইউনিয়ন...

    ফুলবাড়ীতে জেলা প্রশাসকের হস্তক্ষেপে ৩ হাজার বিঘা জমির জলাবন্ধতা নিরসন

    মেহেদী হাসান উজ্জ¦ল, ফুলবাড়ী,দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার খয়েরবাড়ী ও দৌলতপুর ইউনিয়নের প্রায় ৩ হাজার বিঘা জমিতে দীর্ঘদিন ধরে জলাবদ্ধতা নিরসনের ব্যবস্থা করেছেন দিনাজপুরের...

    চাঁদপুর পৌরসভার নবনির্বাচিত পরিষদের শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়েছে।

    মোঃনজরুল ইসলাম, চাঁদপুর প্রতিনিধি : আজ শনিবার(২৪ অক্টোবর) বেলা ১২টায় সদর উপজেলা পরিষদ মিলনায়তনে শপথ বাক্য পাঠ করান চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এবিএম আজাদ এনডিসি...

    সিংড়ায় মার্সেলের দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজন

    রাজু আহমেদ, স্ট্যাফ রিপোর্টার: ‘ফ্রিজ পেতে পারেন ফ্রি তে’- শ্লোগান সামনে রেখে চলছে দেশের অন্যতম শীর্ষ ইলেক্ট্রনিক্স ব্র্যান্ড মার্সেল ডিজিটাল ক্যাম্পেইন সিজন-৮ এর কার্যক্রম। এ...