More
    Home Lead News 2 রি-ডিজাইনের মাধ্যমে পদ্মা সেতুর ত্রুটি সারানোর সিদ্ধান্ত -Deshebideshe

    রি-ডিজাইনের মাধ্যমে পদ্মা সেতুর ত্রুটি সারানোর সিদ্ধান্ত -Deshebideshe


    ঢাকা, ১৯ সেপ্টেম্বর- পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প ‘রি-ডিজাইন’ করে ত্রুটি সারানো হবে। এজন্য রেলের গার্ডার সরিয়ে বা প্রয়োজনীয় কাজ করেই সমস্যা দ্রুত সমাধান করা হবে।

    পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পে ত্রুটি সমাধানে শুক্রবার দিনভর সেতু এলাকা পরিদর্শন করে দুই সচিবসহ প্রকল্পসংশ্লিষ্ট কর্মকর্তারা প্রাথমিকভাবে এ সিদ্ধান্ত নিয়েছেন। সেতু ও রেলপথ সচিব জানান, ত্রুটি সারাতে রেলপথ ও সেতু বিভাগের সংশ্লিষ্টরা দ্রুততার সঙ্গে এগোচ্ছেন। যত দ্রুত সম্ভব সমস্যা সমাধান করা হবে।

    এ বিষয়ে শুক্রবার সন্ধ্যায় রেলপথ সচিব সেলিম রেজা যুগান্তরকে জানান, শুক্রবার দিনভর সেতু সচিব বেলায়েত হোসেন, আমি, প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তা, প্রকৌশলীরা ত্রুটি ও সেতু এলাকা পরিদর্শন করেছি।

    ঝুঁকি নিয়ে প্রায় ১০ তলা উঁচুতে উঠে নির্মাণকাজসহ ত্রুটিপূর্ণ এলাকা পরিদর্শন করেছি। প্রাথমিকভাবে রি ডিজাইনের মাধ্যমে দ্রুত সময়ের মধ্যে ত্রুটি সংশোধন করা হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ জন্য বুয়েটের প্যানেলসংশ্লিষ্ট প্রকৌশলীদের সঙ্গে ইতিমধ্যে আলোচনা শুরু করেছি। রেলওয়ের পক্ষ থেকে যা যা করণীয় তা করা হবে। দুটি প্রকল্পই সরকারের ফাস্ট ট্র্যাকভুক্ত।

    পদ্মা সেতু দিয়ে একই দিন ট্রেন চালানোর লক্ষ্যে দ্রুততার সঙ্গে কাজ করছি। এটি সমাধানে খুব একটা সময় ব্যয় হবে না। ত্রুটি সারাতে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হবে তা এখন বলা যাচ্ছে না। আশা করছি ক্ষয়ক্ষতি তেমন হবে না।

    রেলপথ মন্ত্রণালয় ও সেতু বিভাগ সূত্রে জানা যায়, প্রায় এক বছর আগেই পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প নির্মাণে হরাইজন্টাল ও ভার্টিক্যাল দুই দিকের কাজেই আপত্তি দেয় সেতু বিভাগ। তারা জানায়, সড়কপথের হেডরুম স্ট্যান্ডার্ড হল হরাইজন্টাল ১৫ মিটার, ভার্টিক্যাল ৫ দশমিক ৭ মিটার। এ নিয়মেই কাজ সম্পন্ন করতে হবে।

    কিন্তু পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পে এ নিয়ম মারা হয়নি। পদ্মা রেললিংক প্রকল্পে মাত্র ৪ দশমিক ৮ মিটার উচ্চতা দেয়ায় এ সমস্যা হয়েছে। অপর দিকে রেলপথ মন্ত্রণালয়ের একটি সূত্র বলছে, ২০১৫ সালে চূড়ান্ত সমীক্ষা অনুযায়ী কাজ সম্পন্ন করছিলেন তারা। সাম্প্রতিক সময়ে সেতু বিভাগ এ আপত্তি জানিয়েছে।

    সেতু সচিব বেলায়েত হোসেন শুক্রবার জানান, সংশ্লিষ্ট কর্মকর্তা ও প্রকৌশলীরা ত্রুটি সমাধানে রি-ডিজাইন করার বিষয়টি তুলে ধরেছেন। রেলপথ মন্ত্রণালয় আগামী এক সপ্তাহের মধ্যে সমাধানের পথ লিখিতভাবে জানাবে। আশা করছি দ্রুত সময়ের মধ্যেই এ সমস্যা সমাধান হবে। এ জন্য উভয় মন্ত্রণালয় একটি বিশেষ সমন্বয়ের মাধ্যমে কাজ করছে। বিষয়টি নিয়ে রেলপথ মন্ত্রণালয় ও সেতু বিভাগ বুয়েটের অধ্যাপক শামিমুজ্জামান বসুনিয়াসহ সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা চলছে।

    আরও পড়ুন: গৃহবধূকে ধর্ষণচেষ্টা চেয়ারম্যানের, ফোনালাপ ফাঁস

    এদিকে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পে সংশ্লিষ্ট বেশ কয়েকজন কর্মকর্তা-প্রকৌশলী জানান, রেল সংযোগ প্রকল্পের ত্রুটি সমাধান ইঞ্জিনিয়ারিং প্রক্রিয়ায় হচ্ছে। এ জন্য বর্তমান যে গার্ডার আছে তার পরিবর্তন করাসহ আরও কী কী করা যায় তা নিয়ে সংশ্লিষ্টরা বারবার বৈঠক করছেন। ত্রুটি সমাধান রেলওয়েকেই করতে হবে- এমনটা জানিয়েছেন সংশ্লিষ্টরা। তবে শুধু গার্ডার সরিয়ে যদি এ সমস্যা সমাধান করা না যায় তাহলে ক্ষতির পরিমাণ অনেক বাড়বে। সেতু বিভাগ সূত্র জানায়, ইতিমধ্যে পদ্মা সেতুর অগ্রগতি ৮৯ দশমিক ২৫ শতাংশ।

    সূত্র: যুগান্তর
    আডি/ ১৯ সেপ্টেম্বর



    Most Popular

    গাইবান্ধায় সড়ক দুর্ঘটনায় নিহত ১

    সাকিব হাসান চৌধুরী সাম্য, গাইবান্ধা জেলা প্রতিনিধি : গাইবান্ধার পলাশবাড়ীতে ব্যাটারি চালিত অটোভ্যান নিয়ন্ত্রণ হারিয়ে আবুল ব্যাপারী নামে এক ভ্যান চালকের মৃত্যু হয়েছে। গত রোববার...

    শেরে বাংলা এ কে ফজলুল হকের ১৪৭-তম জন্মবার্ষিকী আজ

    ঢাকা, ২৬ অক্টোবর- শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হক অবিস্মরণীয় নাম, এক অসাধারণ ব্যক্তি। জাতি হিসেবে আমরা যে সবাই বাঙালি-এই ঐতিহাসিক সত্যের মূল...

    কিংবদন্তি ফুটবলার রোনালদিনহো করোনায় আক্রান্ত

    প্রাণঘাতী করোনাভাইরাসের হাত থেকে নিজেকে বাঁচিয়ে রাখতে পারলেন না ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার রোনালদিনহো গাউচো। ফুটবল অঙ্গনে করোনার থাবায় সবশেষ আক্রান্ত হলেন...

    শিশুদেরকে মসজিদে নেওয়া যাবে কি যাবে না?

    আমাদের মাঝে বিশেষ একটা ভূল ধারণা হলো ছোট ছোট শিশুদেরকে মসজিদে নেয়া যাবে না কিংবা গেলেও তাদেরকে সবার পিছনে অথবা একেবারে এক পাশেই...