More
    Home রাজনীতি রংপুর সিটির অভিভাবক হয়ে নৌকার টিকেট কাটবেন তুষার কান্তি (পর্ব-১)

    রংপুর সিটির অভিভাবক হয়ে নৌকার টিকেট কাটবেন তুষার কান্তি (পর্ব-১)

    রাশেদুল ইসলাম রাশেদ,রংপুর বিভাগীয় প্রধান।। দিন-ক্ষণ ঠিক না হলেও একটু আগেভাগেই আসন্ন রংপুর সিটি কর্পোরেশনের (রসিক) নির্বাচনকে কেন্দ্র করে বেশ তোড়জোড় শুরু হয়েছে। নগরজুড়ে সম্ভাব্য প্রার্থী রংপুর মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডলের পোস্টার, প্যানা, ফেস্টুন ও ব্যানার শোভা পাচ্ছে। অফিস, মহল্লা, চায়ের টেবিলসহ বিভিন্ন আড্ডায় আলোচনা হচ্ছে বর্তমান করোনাযোদ্ধা তুষার কান্তি মন্ডলকে নিয়ে।
    সরেজমিনে ঘুরে নগরবাসীর কাছে জানা যায় যে,এবার নৌকার মাঝি হয়ে মেয়র হিসেবে দেখতে চান তুষার কান্তি মন্ডলকে। বর্তমান সরকারের স্বপ্ন পূরণে রসিক মেয়র হিসেবে তুষার কান্তির বিকল্প নেই বলে জোরদার আলোচনা চলছে মহল্লার অলি গলিতে ।

    নগরবাসী বিশ্বাস করেন রংপুর সিটি কর্পোরেশনে আওয়ামীলীগ মনোনীত নৌকার মেয়র থাকলে এই অঞ্চলের সার্বিক উন্নয়ন হবে । রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন আওয়ামীলীগের নেতাকর্মীসহ সাধারণ জনগণের নৌকার মনোনীত প্রার্থী হিসেবে তুষার কান্তি মন্ডল আগামীতে প্রতিনিধিত্ব করলে রংপুর মহানগরের প্রকৃত উন্নয়ন সম্ভব হবে।

    এ বিষয়ে সংকল্পে একান্ত সাক্ষাৎকারে রংপুর মহানগর আ’লীগের সাধারণ সম্পাদক,সংগ্রামী জননেতা তুষার কান্তি মন্ডল বলেন, দেশ যে গতিতে এগিয়ে চলেছে, সে গতিতে রংপুর সিটির উন্নতি হচ্ছে না। অনেকগুলো মৌলিক নাগরিক সুবিধা থেকে এখনও মহানগরবাসী বঞ্চিত। এ সব বিষয় আমাকে খুব পীড়া দিয়েছে।আমি মনে করেছি, এখানে আরও বৃহত্তর পরিসরে দায়িত্ব নিয়ে কাজ করার প্রয়োজন রয়েছে। যেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনা অনুযায়ী যেভাবে দেশ এগিয়ে যাবে, তার সাথে সাথে রংপুর সিটিও এগিয়ে যাবে।

    তুষার কান্তি বলেন, “আমি মনে করেছি, আমাদের প্রাণপ্রিয় নেত্রী শেখ হাসিনা যেভাবে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন, স্বল্পোন্নত দেশ থেকে তিনি কয়েক বছরের মধ্যে একটি নিম্ন মধ্যম আয়ের দেশের গণ্ডি পেরিয়ে বাংলাদেশকে উন্নয়নশীল দেশে পরিণত করেছেন এবং আমাদেরকে এখন রূপকল্প দিয়েছেন বাংলাদেশকে ২০৪১ সাল নাগাদ বাংলাদেশ একটি উন্নত বাংলাদেশ হবে।সেখানে উন্নত বাংলাদেশের রংপুর সিটিরও উন্নয়ন প্রয়োজন। সেটা হবে আমাদের উন্নত রংপুর । সেই উন্নত রংপুর আমরা এখনও করতে পারিনি।

    ৪ ভাগে  সিটির উন্নয়ন পরিকল্পনা তুষার কান্তির:
    চার ভাগে রংপুর সিটি করপোরেশনের উন্নয়ন পরিকল্পনা জানিয়ে সেগুলোর নাম প্রকাশ এবং ব্যাখ্যাও সাক্ষাৎকারে দিয়েছেন নৌকার সম্ভাব্য প্রার্থী তুষার কান্তি মন্ডল।তিনি বলেন, এই চারটি বিষয়ে প্রাধান্য দিয়ে প্রণীত হবে আমার পথচলা । সেখানে বিষয়গুলো বিস্তারিতভাবে থাকবে।

    ঐতিহ্যের রংপুর সিটি: ঐতিহ্যের রংপুর সিটির ব্যাখ্যায় তুষার কান্তি বলেন, আমাদের রংপুর একটি পুরানো শহর। রংপুরের ঐতিহ্যকে আমরা পুনরুজ্জীবিত করব এবং রংপুরের স্বকীয়তাটাকে আমরা প্রস্ফুটিত করব, অপরূপটাকে প্রস্ফুটিত করব।”

    সুন্দর রংপুর সিটি: সুন্দর রংপুর সিটি নামে দ্বিতীয় ভাগের আওতায় নগরীর নাগরিক সুবিধাগুলো নিশ্চিত করার প্রতিশ্রুতি দিচ্ছেন তুষার কান্তি মন্ডল। তিনি বলেন, “সবুজায়ন করব, প্রত্যেকটি ওয়ার্ডে ওয়ার্ডে পর্যাপ্ত খেলাধুলার জায়গা আমরা দেব। যাতে করে আমাদের নতুন প্রজন্ম খেলাধুলা করতে পারে, আমাদের মা-বোনেরা এবং বয়স্করা হাঁটাহাঁটি করতে পারে। আমরা একটি আধুনিক নগরীর মতো করে রংপুরকে গড়ে তুলব। যা হবে আমাদের সুন্দর রংপুর সিটি।

    সচল রংপুর সিটি : সচল রংপুর সিটির ক্ষেত্রে গণপরিবহন ব্যবস্থাকে পুনর্বিন্যাস করে নাগরিকদের পথচলা সহজ করার কথা বলছেন ক্ষমতাসীন দলের প্রার্থী। তিনি বলেন,যেখানে আমাদের গণপরিবহনগুলোকে পুনর্বিন্যাস করতে হবে। সমন্বয় করতে হবে এবং সুব্যবস্থাপনার মাধ্যমে আমাদের সব যাতায়াত ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে। যার মাধ্যমে আমাদের নাগরিকদের কাছে সব সুবিধা থাকবে। সেটা রেল বিভাগ হোক, বাস সার্ভিস হোক, ট্যাক্সি হোক, রিকশা হোক, হেঁটে পথচলা হোক অথবা ঘোড়ার গাড়ি হোক। নাগরিকদের সুবিধামতো পৃথক যাতায়াত ব্যবস্থা করার প্রতিশ্রুতি দিয়ে তুষার কান্তি বলেন, কিছু রাস্তায় মানুষ হেঁটে চলবে, কিছু রাস্তায় মানুষ ঘোড়ার গাড়িতে চলবে, কিছু রাস্তায় হয়তবা দ্রুতগতিতে যানবাহন চলবে, কিছু রাস্তায় ধীরগতির যানবাহন চলবে। এভাবে সমন্বিত-সামষ্টিক একটি ব্যবস্থাপনা থাকবে।রংপুর সিিট এখন অচল রংপুর হয়ে গেছে, সেটা আমরা সচল হিসাবে গড়ে তুলব।

    সুশাসন:  উন্নয়ন পরিকল্পনার চতুর্থ ভাগে দুর্নীতিমুক্ত ও স্বায়ত্তশাসিত রংপুর সিটি গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়ে তুষার কান্তি বলেন, রংপুর সিটিকে পরিপূর্ণভাবে একটি দুর্নীতিমুক্ত, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসাবে গড়ে তুলব।আমরা আমাদের নিজের পায়ে দাঁড়াব এবং আমরা কারও কাছে দায়বদ্ধ থাকব না। রংপুরবাসীর উন্নয়নের জন্য আমরা দায়বদ্ধ থাকব এবং অন্যান্য সকল সংস্থা যারা রংপুরে কাজ করে বা রংপুরে অবস্থিত তারা সিটি করপোরেশনের কাছ দায়বদ্ধ থাকবে।

    তুষার কান্তি মন্ডল আরো বলেন, আমি মনে করি যে, অনেক ক্ষতি হয়েছে রংপুর সিটির! জনগণ তাদের নাগরিক সুবিধা থেকে বঞ্চিত হয়েছে। এটা আমরা আর বরদাশত করব না।

    (প্রিয় পাঠকঃ রংপুর সিটি কর্পোরেশনের মেয়র প্রার্থী তুষার কান্তি মন্ডলকে নিয়ে আমাদের ২য় প্রতিবেদন শীঘ্রই আসছে)

    Most Popular

    ২১ ঘণ্টা পর জঙ্গল থেকে নারীর মরদেহ উদ্ধার

    গাজীপুর, ২৬ অক্টোবর- গাজীপুরের কালিয়াকৈরে মোবাইল ফোনে ডেকে নিয়ে জেসমিন আক্তার (২৬) নামে এক নারীকে হত্যার অভিযোগ পাওয়া গেছে। তিনি দিনাজপুরের...

    কিশোরগঞ্জে পূজা মন্ডপ পরিদর্শন করলেন ইউপি চেয়ারম্যান আনিছ

    মোঃ লাতিফুল আজম, কিশোরগঞ্জ নীলফামারী প্রতিনিধিঃ নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের সকল পূজা মন্ডপ পরিদর্শন করলেন ইউপি চেয়ারম্যান আনিছুল ইসলাম আনিছ। রবিবার দিনব্যাপী বিভিন্ন পূজা...

    কলাপাড়ায় পূজা মন্ডপ পরিদর্শন করেন স্বেচ্ছাসেবকলীগের সভাপতি ফিরোজ সিকদার

    মো. ওমর ফারুক কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধিঃ সনাতন হিন্দু ধর্মালম্বীদের ধর্মীয় উৎসব শারদীয় দূর্গা পূজা উপলক্ষে কলাপাড়ায় পূজা মন্ডপ পরিদর্শন করেন পটুয়াখালী জেলা পরিষদের সদস্য,...

    ময়মনসিংহ সদরে দিনব্যাপী ইউএনও’র ব্যাপক কর্মতৎপরতা।

    আরিফ রববানী, ময়মনসিংহ : ময়মনসিংহ সদরে রবিবার দিন ভর ব্যাপক কর্মতৎপরতায় কাটিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার। সারাদিন বিভিন্ন ইউনিয়নে উন্নয়ন প্রকল্প পরিদর্শনসহ ময়মনসিংহ জেলার সম্মানিত...