More
    Home জাতীয় মোদি সরকারের বিরুদ্ধে কাশ্মীরি নেতাদের নতুন জোট

    মোদি সরকারের বিরুদ্ধে কাশ্মীরি নেতাদের নতুন জোট


    কাশ্মীর, ১৫ অক্টোবর- জম্মু-কাশ্মীরের সাংবিধানিক বিশেষ মর্যাদা ফিরে পেতে এক হয়েছেন উপত্যকাটির নেতারা। কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও পিপলস ডেমোক্র্যাটিক পার্টির (পিডিপি) প্রেসিডেন্ট মেহবুবা মুফতির মুক্তির পরই বিষয়টি নিয়ে বসেছেন তারা।

    হিন্দুস্তান টাইমস জানিয়েছে, পিডিপি, এনসি ও অন্যান্য বড় দলগুলোর সমন্বয়ে একটি রাজনৈতিক জোট গঠন করা হয়েছে। যেটির নাম পিপলস অ্যালায়েন্স ফর গুপকার ডিক্লারেশন।

    ন্যাশনাল কনফারেন্সের প্রেসিডেন্ট ফারুক আবদুল্লার বাড়িতে এ নিয়ে বৈঠক হয়। এতে উপস্থিত ছিলেন পিডিপি প্রেসিডেন্ট মেহবুবা মুফতি, পিপলস কনফারেন্সের চেয়ারম্যান সাজ্জাদ লোন, পিপলস মুভমেন্টের নেতা জাভেদ মির ও সিপিএমের মোহাম্মদ ইউসুফ তারিগামি।

    দুই ঘণ্টার বৈঠকের পর ফারুক বলেন যে তারা একটি জোট গঠন করার সিদ্ধান্ত নিয়েছেন যার নাম হবে পিপলস অ্যালায়েন্স ফর গুপকার ডিক্লারেশন।

    আরও পড়ুন: জম্মু-কাশ্মীরে ২ গেরিলা নিহত, পুলিশের এসপিও নিখোঁজ, অস্ত্রশস্ত্র উধাও

    এই জোট কাশ্মীরের বিশেষ মর্যাদা ফেরানোর চেষ্টা করবে। যেটি গত বছরের ৫ আগস্ট মোদি সরকার সংবিধানের ৩৭০ ধারা বিলুপ্ত করার সঙ্গে সঙ্গে শেষ হয়ে যায়।

    ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের পর গত বছরের ৫ আগস্টে জম্মু-কাশ্মীরের সাবেক তিন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ, ওমর আবদুল্লাহ এবং মেহবুবা মুফতিসহ কাশ্মীরের বহু রাজনীতিককে আটক করে কেন্দ্রীয় সরকার।

    কয়েক মাস আগে ওমর আবদুল্লাহ ও ফারুক আবদুল্লাহসহ কয়েকজনকে মুক্তি দেয়া হলেও মেহবুবাকে গৃহবন্দি করেই রাখা হয়। পরে মঙ্গলবার রাতে তাকে মুক্তি দেয়া হয়।

    সূত্র : যুগান্তর
    এম এন / ১৫ অক্টোবর



    Most Popular

    বিড়ালের খোঁজে মাইকিং, থানায় জিডি!

    কুষ্টিয়া, ২৯ অক্টোবর- সকালে আদুরে বিড়ালটি হারিয়ে যায় কণ্ঠশিল্পী সিঁথি সাহার। আশপাশের কোথাও না পেয়ে পোষা প্রাণীটির খোঁজে মাইকিং করান তিনি।...

    পার্কভিউ হাসপাতালে তরুণীর মরদেহ আইসিইউতে ঢুকিয়ে ‘নাটক’!

    সিলেট, ২৯ অক্টোবর- সিলেট পার্কভিউ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসকদের অবহেলায় তরুণীর মৃত্যুর পর ‘দোষ ঢাকতে’ মরদেহ আইসিইউতে ঢুকিয়ে ‘নাটক’ সাজানোর গুরুতর অভিযোগ উঠেছে।...

    চট্টগ্রামের নাজিরহাট বড় মাদ্রাসা থেকে সলিমুল্লাহসহ ১৩ শিক্ষক বহিষ্কার

    সুমন পল্লব, হাটহাজারী, চট্টগ্রাম : জুনায়েদ বাবুনগরী মতোয়াল্লী : হাবিবুর রহমান কাসেমী মুহতামীম চট্টগ্রামের ফটিকছড়িতে অবস্থিত দেশের শতবর্ষী ঐতহ্যবাহী দ্বীনিশিক্ষা প্রতিষ্ঠান আল জমিয়াতুল আরবিয়া...

    মুজিব শতবর্ষ উপলক্ষে টুঙ্গিপাড়ায় শেখ মুজিবুর রহমানের মাজার জিয়ারত

    মোঃ নাসিম, স্টাফ রিপোর্টারঃ বাংলাদেশ উপজেলা পরিষদ অ্যাসোসিয়েশনের আয়োজনে দেশের উপজেলা পরিষদের চেয়ারম্যানদের নিয়ে আজ বুধবার সকাল ১০টার দিকে ঢাকা টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু...