More
    Home জাতীয় বোরবার থেকে রাসূলুল্লাহ সা.-এর রওজা জিয়ারত শুরু

    বোরবার থেকে রাসূলুল্লাহ সা.-এর রওজা জিয়ারত শুরু


    রিয়াদ, ১৭ অক্টোবর- করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের রওজা শরীফে জিয়ারত (দর্শন, সালাম পেশ) বন্ধ ছিল। জনসাধারণের প্রবেশ স্থগিত হওয়ার ৭ মাস পর রোববার (১৮ অক্টোবর) থেকে রওজা শরীফ জিয়ারত ও সালাম পেশ করার সুযোগ পাচ্ছেন মুসলমানরা।

    ২২ সেপ্টেম্বর পুনরায় উমরা শুরুর ঘোষণার সময় সৌদি আরবের হজবিষয়ক মন্ত্রী মোহাম্মদ বেনতেন জানিয়েছিলেন, ১ রবিউল আউয়াল মোতাবেক ১৮ অক্টোবর থেকে উমরার নিবন্ধনের জন্য নির্দিষ্ট অ্যাপ ‘ইতামারনা’য় নিবন্ধন করে রওজা শরীফ জিয়ারত করা যাবে।

    করোনা মহামারির শুরুর দিকে সৌদি আরবের সব মসজিদ বন্ধ করে দেওয়ার পর ৩১ মে থেকে মসজিদে নববী খুলে দেওয়া হলেও পুরাতন মসজিদ ও রিয়াজুল জান্নাতে নামাজ এবং রওজা শরীফের জিয়ারত স্থগিত ছিল। রোববার থেকে সবই চালু হতে যাচ্ছে।

    রওজা শরীফ জিয়ারতের জন্য পুনরায় খুলে দেওয়া উপলক্ষে হারামাইন শরিফাইন অধিদপ্তরের প্রেসিডেন্ট শায়খ আবদুর রহমান আস সুদাইস দুই মসজিদের সেবা সংশ্লিষ্ট বিভিন্ন কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেছেন। শনিবার (১৭ অক্টোবর) তার মদিনা সফর এবং মসজিদে নববীতে এশার নামাজের ইমামতি করার কথা রয়েছে।

    আরও পড়ুন:  শ্বশুড়-শ্বাশুড়িকে আব্বা-আম্মা বলা যাবে কিনা?

    ইতামারনা অ্যাপে নিবন্ধনকারীরা নির্দিষ্ট গেইট দিয়ে রওজা শরীফে প্রবেশ করবেন। নিবন্ধনের সময় রিয়াজুল জান্নাতে নামাজ আদায় ও রওজায় সালাম পেশের সময় উল্লেখ করে দেওয়া হচ্ছে। একজন জিয়ারতকারী ত্রিশ মিনিট সময় পাবেন নামাজ আদায় ও সালাম পেশ করার জন্য।

    রওজা শরীফে সালাম পেশের জন্য বাব আস সালাম (গেইট নং ১) দিয়ে পুরুষরা প্রবেশ করবেন। আর রিয়াজুল জান্নাতে নামাজ আদায়ের জন্য বাবে বিলাল (গেইট নং ৩৮) দিয়ে প্রবেশ করতে হবে।

    মহিলারা বাবে উসমান (গেইট নং ২৪) দিয়ে প্রবেশ করে নামাজ আদায় ও রওজায় সালাম পেশ করবেন।

    নিবন্ধন ছাড়া কাউকে রিয়াজুল জান্নাত ও রওজা শরীফে প্রবেশ করতে দেওয়া হবে না। নিবন্ধনের সময় করোনা নেগেটিভ রিপোর্ট জমা দিতে হবে সবাইকে।

    সূত্র: বার্তা২৪

    আর/০৮:১৪/১৭ অক্টোবর



    Most Popular

    মেট্রোরেলের নির্মাণ কাজের অগ্রগতি ৫০.৪০ শতাংশ

    ঢাকা, ২৪ অক্টোবর- করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারি পরিস্থিতিতেও বাংলাদেশের প্রথম মেট্রোরেলের নির্মাণ কাজ পুরোদমে এগিয়ে চলছে। ইতোমধ্যে অর্ধেকের বেশি (প্রায় ১১.০০ কিলোমিটার) ভায়াডাক্ট দৃশ্যমান...

    রায়হানের মৃত্যু : আরো এক পুলিশ সদস্য গ্রেপ্তার

    সিলেট, ২৪ অক্টোবর- সিলেটের বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে নির্যাতনে রায়হান নিহত হওয়ার ঘটনায় হারুনুর রশিদ নামে আরো এক পুলিশ সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। গতকাল শুক্রবার...

    কোভিড মোকাবিলায় পরিকল্পনার কথা জানালেন বাইডেন

    ওয়াশিংটন, ২৪ অক্টোবর- যুক্তরাষ্ট্রের নির্বাচনের আগে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সঙ্গে মুখোমুখি চূড়ান্ত বিতর্ক শেষে প্রচারে ফিরেই কোভিড-১৯ মোকাবেলার পরিকল্পনা জানিয়েছেন ডেমোক্র্যাটিক প্রার্থী জো...

    সাবেক অ্যাটর্নি জেনারেল জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক আর নেই

    ঢাকা : ব্যারিস্টার রফিক-উল হক আর নেই সাবেক অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না...