More
    Home Lead News 2 বরেণ্য চিত্রশিল্পী মর্তুজা বশীর আর নেই

    বরেণ্য চিত্রশিল্পী মর্তুজা বশীর আর নেই

    বরেণ্য চিত্রশিল্পী মর্তুজা বশীর আর নেই। আজ রাজধানীর এভারকেয়ার হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি … রাজিউন)।

    শিল্পীর মেয়ে মুনিরা বশীর বাসসকে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, সকাল ৯টা ১০ মিনিটে মর্তুজা বশীর মৃত্যুবরণ করেন।

    মুনিরা বশীর জানান, মর্তুজা বশীর অনেকদিন ধরেই ফুসফুস ও হার্টের বিভিন্ন জটিলতায় ভুগছিলেন। এর আগেও তাকে কিডনি, ফুসফুস ও হৃদযন্ত্রের জটিলতায় হাসপাতালে ভর্তি করা হয়। এবার হাসপাতালে ভর্তি করার পর গতকাল বিকেলে জানানো হয় তিনি করোনায় আক্রান্ত হয়েছেন।

    একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী ও ভাষা সংগ্রামী মর্তুজা বশীরের বয়স হয়েছিল ৮৮ বছর।

    তার বাবা প্রখ্যাত ভাষাবিদ ড. মুহাম্মদ শহীদুল্লাহ আর মা মরগুবা খাতুন। ৯ ভাই-বোনের মধ্যে সবার ছোট তিনি। ব্যক্তিগত জীবনে তিনি ২ মেয়ে এবং ১ ছেলের পিতা। ছোট মেয়ে এবং ছেলে ব্যাংকার।

    শিল্পী মর্তুজা বশিরের জন্ম ১৯৩২ সালের ১৭ আগস্ট। তিনি একাধারে ভাষা সৈনিক, চিত্রকর, শিক্ষক, কবি, চলচ্চিত্র নির্মাতা, শিল্প নির্দেশক, গবেষক ও মুদ্রা বিশারদ। ১৯৮০ সালে তিনি একুশে পদক এবং ২০১৯ সালে স্বাধীনতা পুরস্কার লাভ করেন।

    আজ বাদ আসর বনানী কবরস্থানে তাকে দাফন করা হবে বলে মেয়ে মুনিরা বশীর জানান।

     মর্তুজা বশিরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা একুশে পদক প্রাপ্ত বরেণ্য চিত্রশিল্পী মর্তুজা বশিরের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

    আজ এক শোক বার্তায় প্রধানমন্ত্রী বলেন, ‘দেশের চিত্রকলার বিকাশে মর্তুজা বশিরের অবদান ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে।’

    শেখ হাসিনা মরহুম বশিরের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। মর্তুজা বশির আজ ভোরে নগরীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

    Most Popular

    মেট্রোরেলের নির্মাণ কাজের অগ্রগতি ৫০.৪০ শতাংশ

    ঢাকা, ২৪ অক্টোবর- করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারি পরিস্থিতিতেও বাংলাদেশের প্রথম মেট্রোরেলের নির্মাণ কাজ পুরোদমে এগিয়ে চলছে। ইতোমধ্যে অর্ধেকের বেশি (প্রায় ১১.০০ কিলোমিটার) ভায়াডাক্ট দৃশ্যমান...

    রায়হানের মৃত্যু : আরো এক পুলিশ সদস্য গ্রেপ্তার

    সিলেট, ২৪ অক্টোবর- সিলেটের বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে নির্যাতনে রায়হান নিহত হওয়ার ঘটনায় হারুনুর রশিদ নামে আরো এক পুলিশ সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। গতকাল শুক্রবার...

    কোভিড মোকাবিলায় পরিকল্পনার কথা জানালেন বাইডেন

    ওয়াশিংটন, ২৪ অক্টোবর- যুক্তরাষ্ট্রের নির্বাচনের আগে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সঙ্গে মুখোমুখি চূড়ান্ত বিতর্ক শেষে প্রচারে ফিরেই কোভিড-১৯ মোকাবেলার পরিকল্পনা জানিয়েছেন ডেমোক্র্যাটিক প্রার্থী জো...

    সাবেক অ্যাটর্নি জেনারেল জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক আর নেই

    ঢাকা : ব্যারিস্টার রফিক-উল হক আর নেই সাবেক অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না...