More
    Home Lead News 2 পরকালের ধারণা রূপকথা | DesheBideshe

    পরকালের ধারণা রূপকথা | DesheBideshe


    দীর্ঘকাল ধরেই মানুষ মৃত্যুপরবর্তী জীবন রয়েছে বলে বিশ্বাস করে আসছে। বিভিন্ন ধর্মগ্রন্থও মানুষের এই ধারণায় উৎসাহ জুগিয়েছে। কিন্তু সেই ধারণাকে অস্বীকার করেছেন বর্তমান সময়ের অন্যতম প্রধান বিজ্ঞানী স্টিফেন হকিং। তিনি পরকালকে রূপকথা বলেই মনে করেন।

    হকিং জানান, পরকাল বলে কিছু নেই এই ধারণা থেকেই নিজের পক্ষাঘাতগ্রস্ত শরীরের বিরুদ্ধে সারা জীবন লড়াই করে গেছেন তিনি।

    তাকে নিয়ে নির্মিত ‘হকিং’ নামের একটি প্রামাণ্যচিত্রের উদ্বোধনী প্রদর্শনীতে উপস্থিত দর্শকদের উদ্দেশ্যে এসব কথা বলেন হকিং।

    প্রামাণ্যচিত্রটির চিত্রনাট্য হকিংয়ের নিজের লেখা এবং এর ধারাবর্ণনাও তিনি নিজেই দিয়েছেন।

    এ বিজ্ঞানী বিশ্ব সৃষ্টি ও ভৌত-প্রাকৃতিক নিয়ম নিয়ে আলোচনা করা শীর্ষ বিক্রিত বই “অ্যা ব্রিফ হিস্টরি অফ টাইম” (কালের সংক্ষিপ্ত ইতিহাস)-এর লেখক। কিছুদিন আগেই তিনি গুরুতর অসুস্থ ব্যক্তিদের ‘স্বেচ্ছামৃত্যু’র পক্ষে সমর্থন জানিয়েছেন।

    “সারা জীবন অকাল মৃত্যুর হুমকির মধ্যে আমি জীবনযাপন করেছি, তাই সময় নষ্ট করাকে আমি ঘৃণা করি,” বলেন তিনি।

    পক্ষঘাতগ্রস্ত শরীর নিয়ে তার জীবন কাটে হুইল চেয়ারে। কথাও বলতে পারেন না তিনি। মুখের পেশির নড়াচড়ার মাধ্যমে কম্পিউটারে তৈরি করা স্বরে কথা বলেন হকিং। একটি চোখের অর্থপূর্ণ নড়াচড়া সেই কথাকে তাৎপর্যপূর্ণ করে তোলে।

    ‘হকিং’ প্রামাণ্যচিত্রে বিশ্বের সবচেয়ে বিখ্যাত এই তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী জানিয়েছেন, মৃত্যুতে ভয় পান না তিনি। প্রামাণ্যচিত্রটির প্রদর্শনী শেষে উপস্থিত দর্শকদের তিনি বলেন, অন্ধকারকে ভয় পায় এমন মানুষদের বানানো রূপকথা হল পরকাল।

    “আমি মনে করি মস্তিষ্ক কম্পিউটারের মতোই মনের একটি কর্মসূচি (প্রোগাম), তাই তাত্ত্বিকভাবে কম্পিউটারে মস্তিষ্কের প্রতিলিপি তৈরি করা সম্ভব, আর এভাবে মৃত্যুর পরেও একটি জীবনকে ধরে রাখা যায়।”

    “তবে এখনও পর্যন্ত এটি আমাদের আয়ুষ্কাল ও সামর্থ্যের বাইরে আছে।” বলেন তিনি।

    আর/০৮:১৪/১৭ অক্টোবর



    Most Popular

    ফ্রান্স সরকারকে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে: বাবুনগরী

    ঢাকা, ২৬ অক্টোবর- ফ্রান্সের প্যারিসে দেয়ালে দেয়ালে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর অবমাননাকর কার্টুন প্রদর্শনের কড়া সমালোচনা করে এর তীব্র নিন্দা ও...

    ত্রিশালে পূজা মন্ডপ পরিদর্শন করলেন ইউএনও।

    আরিফ রববানী, ময়মনসিংহ : ত্রিশালে আজ শারদীয় দুর্গাপূজা উপলক্ষে উপজেলা নির্বাহী অফিসার, ত্রিশাল জনাব মোস্তাফিজুর রহমান পৌরসভাসহ উপজেলার বিভিন্ন পূজামণ্ডপ পরিদর্শন করেন। পরিদর্শনকালে তিনি...

    শারদীয় দুর্গোৎসবের শুভেচ্ছা জানিয়েছেন ছাত্রলীগের আরিফ

    জেলা প্রতিনিধি: হিন্দুদের সবচেয়ে বড় এ ধর্মীয় উৎসব উপলক্ষে পটুয়াখালী জেলা ছাত্রলীগের যুগ্ম-সাধারন সম্পাদক মোঃ তানভীর হাসান আরিফ শুভেচ্ছা জানানোর পাশাপাশি উৎসবের সফলতা প্রত্যাশা...

    দুদকের মামলায় প্রকৌশলীর ১০ বছর জেল

    ঢাকা, ২৬ অক্টোবর- দুদকের দায়ের করা জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় সিভিল অ্যাভিয়েশনের এক নির্বাহী প্রকৌশলীর ১০ বছর কারাদণ্ড দিয়েছেন আদালত।...