More
    Home জাতীয় নারায়ণগঞ্জে গ্যাসের পাইপ লিকেজেই মসজিদে বিস্ফোরণ -Deshebideshe

    নারায়ণগঞ্জে গ্যাসের পাইপ লিকেজেই মসজিদে বিস্ফোরণ -Deshebideshe


    নারায়ণগঞ্জ, ১৭ সেপ্টেম্বর- পাইপ লিকেজের কারণে গ্যাস জমে ছিল নারায়ণগঞ্জের সদর উপজেলার তল্লা এলাকার বাইতুস সালাত জামে মসজিদে। এদিন মসজিদের একটি সুইচ চাপ দেয়ার সঙ্গে সঙ্গে আগুনের স্ফুলিঙ্গ সৃষ্টি হয়। ফলে জমে থাকা গ্যাসের কারণে আগুনের উৎপত্তি হয়। সেই আগুনের কারণেই বিস্ফোরিত হয় এসিগুলো। ঘটে বড় ধরনের দুর্ঘটনা।

    এমনটিই উঠে এসেছে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের তদন্ত কমিটির প্রতিবেদনে। বিকেলে প্রতিবেদনটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জমা দেয়া কথা রয়েছে।

    ফায়ার সার্ভিসের দায়িত্বশীল সূত্র জানায়, প্রতিবেদনে বিস্ফোরণের কারণ হিসেবে পাইপ লিকেজের কারণে মসজিদের গ্যাস জমাট বেঁধে থাকার কথা উল্লেখ করা হয়েছে। তা থেকে আগুনের মাত্রা বৃদ্ধি ও পরবর্তীতে এসিগুলো বিস্ফোরণ হয়েছে।

    প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে, মসজিদ ভবনটি তৈরিতে বিল্ডিং কোড মানা হয়নি।

    তিতাসের বিষয়ে প্রতিবেদনে বলা হয়েছে, পাইপ লিকেজের বিষয়ে এলাকাবাসী বা মসজিদ কমিটি তিতাস কর্তৃপক্ষের কাছে অবগত বা অভিযোগ করেছে লিখিত কোনো দলিল পাওয়া যায়নি। তবে অনেকে কমিটির কাছে বলেছে তারা মৌখিকভাবে তিতাসকে লিকেজের বিষয়ে অবগত করেছিল।

    এ বিষয়ে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন বলেন, আগুনের ঘটনায় ফায়ার সার্ভিসের ৪ সদস্যের একটি তদন্ত কমিটি বিকেলে কমিটি প্রতিবেদন জমা দেবে। প্রতিবেদনে আগুনের কারণ ও সুপারিশ উল্লেখ করা হয়েছে।

    গত ৪ সেপ্টেম্বর রাতে নারায়ণগঞ্জ সদর উপজেলার তল্লা এলাকার বাইতুস সালাত জামে মসজিদে বিস্ফোরণের ঘটনা ঘটে। এ সময় মসজিদের ভেতরে দগ্ধ অবস্থায় ৩৭ জনকে উদ্ধার করে ঢাকার শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়।

    আরও পড়ুন- আবরার হত্যা: নিজেদের নির্দোষ দাবি করলেন আসামিরা

    চিকিৎসাধীন অবস্থায় তাদের মধ্যে ৩১ জন মারা গেছেন। বর্তমানে হাসপাতালটির আইসিইউতে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন ৫ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ জন। এ ঘটনায় ফায়ার সার্ভিস থেকে ৪ সদস্যের, নারায়ণগঞ্জ জেলা প্রশাসন থেকে ৫ সদস্যের, ও তিতাস থেকে ৩ সদস্যের তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়।

    সূত্র: জাগো নিউজ
    এমএ/ ১৭ সেপ্টেম্বর



    Most Popular

    পীরগঞ্জে শারদীয় দূর্গা উৎসবের শুভ উদ্বোধন করলেন – স্পীকার ড. শিরিন শারমিন চৌধুরী

    মাহমুদুল হাসান পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি ঃ বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে সকলের সহযোগিতায়...

    মুন্সিগঞ্জ জেলা গজারিয়া উপজেলায় ৩০মিনিট ৩টি সড়ক দুর্ঘটনা

    শেখ মো:সোহেল রানা মুন্সিগঞ্জ জেলা প্রতিনিধি : গতকাল ২১ই অক্টোবর মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলায় ৩০ মিনিটের ব্যবধানে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পৃথক ৩টি সড়ক দূর্ঘটনায় ২২ জন...

    দেবী দূর্গার আগমণে সবখানে ছড়িয়ে পড়ুক শান্তি-সুখের বারতা-ড. শিপক নাথ

    জগজ্জননী দেবী দূর্গার আগমণে আমাদের সকল দুঃখ-কষ্ট-হিংসা-দ্বেষ দুর হোক। পরাজিত হোক সকল অশুভ শক্তি। সকলের দেহ-মনে ছড়িয়ে পড়ুক পবিত্রতা। সবখানে ছড়িয়ে পড়ুক শান্তি-সুখের বারতা।...

    নিয়ামতপুরে কুকুর কামড়ে একজনের মৃত্যু কবিরাজের ভূল চিকিৎসায় মৃত্যু, দাবী বাবার

    নিয়ামতপুর (নওগাঁ) প্রতিনিধিঃ নওগাঁর নিয়ামতপুরে কুকুর কামড়ে একজনের মৃত্যু। কবিরাজের ভুল চিকিৎসায় মৃত্যু দাবী বাবার। জানা যায়, উপজেলার শ্রীমন্তপুর ইউনিয়নের দারাজপুর গ্রামের জয়নাল আবেদীন...