More
    Home জাতীয় জুতার কারখানায় আগুন লেগে পাঁচ শ্রমিক আহত

    জুতার কারখানায় আগুন লেগে পাঁচ শ্রমিক আহত


    গাজীপুর, ১০ অক্টোবর- গাজীপুরের কালিয়াকৈর উপজেলার বাড়ইপাড়ার উলুসারা এলাকায় এফ ডি ফুটওয়্যার লিমিটেড নামে জুতা তৈরির একটি কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আজ শনিবার বিকেল ৪টার দিকে এ আগুনের সূত্রপাত হয়। আগুন নেভাতে গিয়ে কারখানার অন্তত পাঁচজন শ্রমিক আহত হয়েছেন। কারখানার ভেতরে বিভিন্ন ধরনের রাসায়নিক দ্রব্য থাকায় আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না। এ ঘটনায় ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। শনিবার রাত সাড়ে ৯টা পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট।

    ফায়ার সার্ভিস ও স্থানীয় সূত্রে জানা গেছে, শনিবার বিকেল সাড়ে চারটার দিকে কালিয়াকৈরের উলুসারা এলাকায় এফবি ফুটওয়্যার লিমিটেড নামে জুতা তৈরির কারখানার একতলা ভবনের ভেতর থেকে আগুনের সূত্রপাত হয়। মুহূর্তের মধ্যেই তা পুরো কারখানায় ছড়িয়ে পড়ে। কেমিক্যাল পুড়ে শেষ না হওয়া পর্যন্ত আগুন নিভছে না। ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন ছড়িয়ে পড়া ঠেকাতে কাজ করে চলেছেন। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, কারখানায় থাকা রাসায়নিক অথবা বৈদ্যুতিক শর্টসাকিট থেকে আগুনের সূত্রপাত হতে পারে।

    কালিয়াকৈর ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা কবিরুল আলম বলেন, কারখানায় লাগা আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট কাজ করছে। আগুনের সূত্রপাতের সঠিক কারণ এবং ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষণিক নিরূপণ করা সম্ভব হয়নি।

    আগুনের এ ঘটনায় প্রথমে নিরাপত্তাকর্মী এবং কারখানার শ্রমিকেরা নিজস্ব অগ্নিনির্বাপকযন্ত্র দিয়ে আগুন নেভানোর চেষ্টা করেন। কিন্তু পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে তারা ফায়ার সার্ভিসে খবর দেন। খবর পেয়ে কালিয়াকৈর ও সাভার ইপিজেড ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। তবে রাত সাড়ে ৯টা পর্যন্ত পুরোপুরি আগুন নেভানো সম্ভব হয়নি বলে জানান স্থানীয়রা।

    কারখানা সংশ্লিষ্টরা জানিয়েছেন, কারখানার বিভিন্ন মূল্যবান যন্ত্রপাতি, রাসায়নিক ও জুতা তৈরির সরঞ্জাম ছিল। আগুনে সেগুলো পুড়ে গেছে। ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কাও করছেন তারা।

    প্রত্যক্ষদর্শীরা জানান, নিরাপত্তাকর্মীরা হঠাৎ করেই বিকেলে সাড়ে চারটার দিকে কারখানার একতলা ভবনের ভেতর থেকে ধোঁয়া উড়তে দেখতে পান। পরে ধোঁয়া থেকে আগুন জ্বলে তা কারখানার চারদিকে ছড়িয়ে পড়ে। আগুনের খবর পেয়ে কারখানার অন্য ভবনে থাকা শ্রমিকেরা বের হয়ে কারখানা থেকে বেরিয়ে বাইরে চলে আসেন। কয়েকজন শ্রমিক আগুন নেভাতে গেলে তাদের মধ্যে পাঁচজন আহত হন। আহত ব্যক্তিদের স্থানীয় বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা দেওয়া হয়েছে।

    সূত্র: আমাদের সময়

    আর/০৮:১৪/১০ অক্টোবর



    Most Popular

    সাভারে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

    ঢাকা, ২২ অক্টোবর- সাভারে একটি তৈরি পোশাক কারখানায় লেঅফের প্রতিবাদে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে কারখানাটির প্রায় আট শতাধিক শ্রমিক। এ ঘটনায়...

    মাদারীপুরে হাজতির মৃত্যু , পরিবারের দাবি পিটিয়ে হত্যা

    নাজমুল মোড়ল , মাদারীপুর মাদারীপুরে হযরত মাতুব্বর (৫০) নামে এক হাজতিকে পিটিয়ে হত্যার অভিযোগ উঠেছে কর্তৃপক্ষের বিরুদ্ধে। বুধবার সকাল ৮টার দিকে চিকিৎসাধীন অবস্থায় মাদারীপুর...

    নেইমারদের খেলায় হতবাক পিএসজি কোচ

    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বর্তমান রানার্সআপ পিএসজির শুরুটা ভালো হয়নি। মঙ্গলবার হাইভোল্টেজ ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ২-১ গোলে হেরেছে দলটি। শেষ ১৬...

    চরনারচর ইউনিয়নবাসীসহ সুনামগঞ্জবাসীকে শারদীয় দূর্গাপূজার শুভেচ্ছা

    মুরাদ মিয়া, স্টাফ রিপোর্টার : হিন্দু সম্প্রদায়ির সবচেয়ে বড় ধর্মীয় উৎসব আসন্ন শারদীয় দূর্গাপূজায় আমার সুনামগঞ্জের দিরাই উপজেলার চরনারচর ইউনিয়নের হিন্দু সম্প্রদায়ের সকল স্তরের...