More
    Home Lead News 2 ঘন ও লম্বা চুল দ্রুত চাইলে রোজ খেতে হবে এই খাবারগুলো!

    ঘন ও লম্বা চুল দ্রুত চাইলে রোজ খেতে হবে এই খাবারগুলো!


    কিন্তু এভাবে তো বসে থাকা যায় না। তাই আমাদের খুঁজতে হবে এমন কিছু যা আমাদের চুলের সৌন্দর্য বৃদ্ধি এবং চুলকে দ্রুত বাড়তে সাহায্য করে। প্রকৃতি এমন একটি জিনিস যা আমাদের সকল সমস্যার সমাধান করে দিতে পারে। চুলকে ভেতর থেকে পুষ্টি যোগাতে আমাদের চুলকে দিতে হবে সঠিক খাদ্য। আর এতেই দ্রুত বাড়বে চুল। চলুন তবে দেখে নেয়া যাক সেই সকল অসাধারণ খাদ্য যা চুলকে দ্রুত বৃদ্ধি করতে সহায়তা করবে।

    ফ্যাটি এসিড সমৃদ্ধ খাবার
    ফ্যাটি এসিড চুলের বৃদ্ধিতে অনেক বেশি সহায়তা করে। কিন্তু এইসকল ফ্যাটি এসিড দেহে উৎপন্ন হয় না। ফ্যাটি এসিড সমৃদ্ধ খাবার খাওয়া অনেক জরুরী। বাদাম, মাছ, পালং শাক এবং আনারসে প্রচুর পরিমাণে ফ্যাটি এসিড রয়েছে।

    ভিটামিন সি সমৃদ্ধ খাবার
    আমাদের চুলের বৃদ্ধির জন্য কাজ করে কোলাজেন টিস্যু। যখন আমাদের কোলাজেন টিস্যু নষ্ট হয়ে যায় তখন চুলের বৃদ্ধি বন্ধ হয়ে যায়। ভিটামিন সি কোলাজেন টিস্যু ঠিক রাখতে সহায়তা করে। তাই প্রতিদিন অন্তত ২৫০ গ্রাম ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাওয়া চুলের বৃদ্ধিতে অত্যন্ত জরুরী। লেবু, কমলা লেবু, স্ট্রবেরি ইত্যাদি খান প্রতিদিন।

    বায়োটোন সমৃদ্ধ খাবার
    চুলের বৃদ্ধির জন্য মাথার ত্বকের সুস্থ থাকা জরুরী। আর মাথার ত্বকের সুস্থতায় প্রতিদিন খাবার তালিকায় রাখতে হবে বায়োটোন সমৃদ্ধ খাবার। বাদাম, বাদামী চাল এবং ওটসে প্রচুর পরিমাণে বায়োটোন রয়েছে।

    আয়রন সমৃদ্ধ খাবার
    চুলের বৃদ্ধির জন্য অত্যন্ত জরুরী একটি উপাদান আয়রন। এবং দেহে আয়রনের কার্যকারিতা বাড়ায় ভিটামিন সি। তাই ভিটামিন সি সমৃদ্ধ খাবারের পাশাপাশি খাদ্য তালিকায় রাখুন আয়রন সমৃদ্ধ খাবার। সবুজ শাক, কাজু বাদাম, ব্রকলি, কলিজা ইত্যাদিতে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে।

    ভিটামিন বি কমপ্লেক্স সমৃদ্ধ খাবার
    চুলের ফলিকল উন্নত থাকলে চুলের বৃদ্ধি দ্রুততর হয়। চুলের ফলিকল উন্নত করতে প্রতিদিন খাদ্য তাকিয়ায় রাখুন ১০০ মিলি গ্রাম ভিটামিন বি কমপ্লেক্স। ডিম, দুধ, মাছ, এবং মাংস খান পরিমিত পরিমাণে। এতে চুল পরাও বন্ধ হবে দ্রুত।

    ভিটামিন ই
    চুল বৃদ্ধি না পাওয়ার অন্যতম কারণ হচ্ছে চুল ভেঙে যাওয়া। আর চুল ভেঙে যাওয়ার জন্য দায়ী দেহে ভিটামিন ই এর অভাব। ভিটামিন ই সমৃদ্ধ খাবার খাওয়ার অভ্যাস করুন। কাঠবাদাম, অলিভ অয়েল এবং পালং শাকে রয়েছে প্রচুর ভিটামিন ই।

    আডি/ ০৬ নভেম্বর



    Most Popular

    ব্রিটেনে আর্ট ইন দ্য কমিউনিটি পুরস্কার পেলেন কবি শামীম আজাদ

    লন্ডন, ২৪ নভেম্বর- যুক্তরাজ্যে আর্ট ইন দ্য কমিউনিটি পুরস্কার পেলেন কবি শামীম আজাদ। শিল্প-সাহিত্যের কল্যাণকর কাজে অনুদান দেওয়ার বড় প্রতিষ্ঠান দ্য ন্যাশনাল লটারি...

    ফের টুইট, পরাজয় স্বীকার না করার ঘোষণা ডোনাল্ড ট্রাম্পের

    ওয়াশিংটন, ২৪ নভেম্বর- যুক্তরাষ্ট্রের নির্বাচনে পরাজিত হওয়ার কথা কখনো স্বীকার করবেন না প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মাত্র পাঁচ ঘণ্টার ব্যবধানে গতকাল সোমবার মধ্যরাতে দেওয়া...

    আ.লীগকে স্বাধীনতা বিরোধী বলে পদ হারালেন দলের নেতা

    নারায়ণগঞ্জ, ২৪ নভেম্বর- নিজ দল আওয়ামী লীগকে স্বাধীনতা বিরোধী বলায় নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলমকে দলের পদ থেকে অব্যাহতি...

    যুবলীগ নেতার বিরুদ্ধে শিক্ষককে পেটানোর অভিযোগ

    পটুয়াখালী, ২৪ নভেম্বর- পটুয়াখালীর মির্জাগঞ্জে এক যুবলীগ নেতার বিরুদ্ধে শিক্ষককে পেটানোর অভিযোগ পাওয়া গেছে। ঘটনাটি ঘটেছে উপজেলার উত্তর সুবিদখালী সরকারী কলেজ রোড এলাকায়। মঙ্গলবার...