More
    Home জাতীয় গ্রামে শহরের সকল সুযোগ সুবিধা পৌঁছে দেয়া হবে: স্থানীয় সরকার মন্ত্রী -Deshebideshe

    গ্রামে শহরের সকল সুযোগ সুবিধা পৌঁছে দেয়া হবে: স্থানীয় সরকার মন্ত্রী -Deshebideshe


    ঢাকা, ০৪ অক্টোবর- গ্রামের মানুষকে অবহেলিত রেখে উন্নত বাংলাদেশ গড়া সম্ভব নয়, তাই গ্রামে শহরের সকল সুযোগ সুবিধা পৌঁছে দেয়া হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম।

    আজ রবিবার ( ৪ অক্টোবর) স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত আমার গ্রাম আমার শহর: প্রতিটি গ্রামে আধুনিক নগর সুবিধা সম্প্রসারণের লক্ষ্যে কর্মপরিকল্পনা বাস্তবায়নয়ে গঠিত আন্ত:মন্ত্রণালয় কমিটির প্রথম সভায় সভাপতির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

    মোঃ তাজুল ইসলাম বলেন, উন্নত জীবনের আশায় মানুষ গ্রাম ছেড়ে শহরে আসতেছে। আমরা যদি গ্রামে শহরের সব সুবিধা নিশ্চিত করি তাহলে মানুষ আর শহরে আসবে না। গ্রামাঞ্চলে বিভিন্ন কল-কারখানা স্থাপনের মাধ্যমে ব্যাপক কর্মসংস্থান তৈরি করার কথাও জানান তিনি।

    স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ‘সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ’ শীর্ষক আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে প্রতিটি গ্রামে আধুনিক নগর সুবিধা সম্প্রসারণের মাধ্যমে ‘আমার গ্রাম আমার শহর’ উদ্যোগ গ্রহণের বিশেষ অঙ্গীকার করা হয়েছে।

    আরও পড়ুন: বাংলাদেশ-চীনের সম্পর্ক নতুন উচ্চতায় নিতে প্রস্তুত শি জিনপিং

    এই উদ্যোগের মাধ্যমে উন্নত যোগাযোগ, সুপেয় পানি, আধুনিক স্বাস্থ্যসেবা ও সুচিকিৎসা, মানসম্পন্ন শিক্ষা, উন্নত পয়:নিষ্কাশন ও বর্জ্য ব্যবস্থাপনা, বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহ বৃদ্ধি, কম্পিউটার ও দ্রুতগতিসম্পন্ন ইন্টারনেট সুবিধা, বৈদ্যুতিক সরঞ্জামসহ মানসম্পন্ন ভোগ্যপণ্যের বাজার সম্প্রসারণের মাধ্যমে প্রতিটি গ্রামকে আধুনিক শহরে রুপান্তরিত করা হবে।

    মোঃ তাজুল ইসলাম বলেন, গ্রামে আধুনিক সুযোগ-সুবিধা পৌঁছে দেওয়ার চেয়েও বড় চ্যালেঞ্জ হচ্ছে এর গুণগতমান এবং টেকসই নিশ্চিত করা।

    মন্ত্রী বলেন, গ্রামে আধুনিক সব সুযোগ সুবিধা তৈরি করার জন্য বিভিন্ন মন্ত্রণালয়ের সংশ্লিষ্টতা রয়েছে তাই সব মন্ত্রণালয় একত্র হয়ে সমন্বিতভাবে কাজ করতে হবে। এ পরিকল্পনা বিভিন্ন পর্যায়ে যাচাই-বাছাই করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ বাস্তবায়নের উদ্যোগ নেবে।

    সরকারের বিশেষ উদ্যোগ ’আমার গ্রাম, আমার শহর’ পরিকল্পনা বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় গুলোকে স্ব স্ব কর্মপরিকল্পনা প্রণয়ন করে স্থানীয় সরকার বিভাগে পাঠানোর জন্য সচিবদের প্রতি আহবান জানান মোঃ তাজুল ইসলাম।

    স্থানীয় সরকার মন্ত্রী, আটটি বিভাগের আটটি গ্রাম এবং সাতটি বিশেষ অঞ্চলের সাতটি মোট ১৫ টি গ্রামকে আমার গ্রাম, আমার শহরের উদ্যোগের আওতায় আনতে প্রাথমিক পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

    সভায় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, প্রধানমন্ত্রীর কার্যালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, পানিসম্পদ মন্ত্রণালয়, স্বাস্থ্য সেবা বিভাগ, সমাজকল্যাণ মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগ এর সিনিয়র সচিব/সচিব এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী উপস্থিত ছিলেন।

    সূত্র : ইত্তেফাক
    এন এইচ, ০৪ অক্টোবর



    Most Popular

    ববস্টার ফিল্মসের স্বীকৃতি পেলেন ববি

    ঢাকা, ২৪ অক্টোবর- ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় চিত্রনায়িকা ইয়ামিন হক ববি। বর্তমানে তিনি বেশ কয়েকটি নতুন ছবির জন্য নিজেকে প্রস্তুত করছেন। অভিনয়ের পাশাপাশি ববি...

    আশাশুনির গদাইপুরে চেয়ারম্যান ডালিমের ফাঁসির দাবীতে মানববন্ধন(ভিডিও)

    আহসান উল্লাহ বাবলু সাতক্ষীরা জেলা প্রতিনিধি: আশাশুনি উপজেলার খাজরা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব শাহ নেওয়াজ ডালিমের দৃষ্টান্তমূলক শাস্তি ও ফঁাসির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ...

    কালিয়া উপজেলা ছাত্রলীগ ও কালিয়া পৌরসভা ছাত্রলীগের নবগঠিত কমিটির শুভেচ্ছা বিনিময়

    মো: হাচিবুর রহমান, কালিয়া (নড়াইল) প্রতিনিধিঃ নড়াইলের কালিয়া উপজেলা ছাত্রলীগ ও কালিয়া পৌরসভা ছাত্রলীগের নবগঠিত কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক সহ কমিটির অন্যান্য নেতৃবৃন্দ...

    মুন্সিগঞ্জ জেলা কোল্ডষ্টোরেজ মালিকগনের সাথে মতবিনিময় সভা

    শেখ মো:সোহেল রানা মুন্সিগঞ্জ জেলা প্রতিনিধ: আজ২৪/১০/২০২০ ইং তারিখ বেলা-১০.৩০ ঘটিকায় মুন্সীগঞ্জ পুলিশ সুপারের কার্যালয়ে সম্মেলন কক্ষে মুন্সীগঞ্জ জেলার কোল্ডষ্টোরেজ মালিকগণের সাথে মতবিনিময় সভা...