More
    Home সম্পাদকীয় গবির প্রহরীদের করোনাকালীন দিনকাল

    গবির প্রহরীদের করোনাকালীন দিনকাল

    নাজমূল হাসান, গবি প্রতিনিধিঃ মহামারী করোনার প্রকোপে দেশের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মতো প্রায় সাড়ে চার মাস যাবত বন্ধ আছে সাভারের গণ বিশ্ববিদ্যালয় (গবি)। শিক্ষার্থী শূন্য ক্যাম্পাসে অব্যক্ত হাহাকার বিরাজ করছে। এই হাহাকারের নিত্য সঙ্গী বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তারক্ষীরা।

    করোনার শুরু থেকেই শিক্ষার্থী এবং পরবর্তীতে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা ছুটি পেলেও স্বাভাবিক নিয়মেই নিরাপত্তারক্ষীদের ছুটি মেলেনি। অাগের মতোই ক্যাম্পাস দেখভালের দায়িত্বে নিয়োজিত অাছেন তাঁরা। প্রাণচাঞ্চল্যবিহীন ক্যাম্পাসে কেমন কাটছে তাদের দিন, কি করছেন তারা?

    সার্বিক বিষয়ে জানতে কথা হয় তৃতীয় লিঙ্গের প্রহরী সহ নিরাপত্তার দায়িত্বে থাকা অন্যান্যদের সঙ্গে। তাঁরা জানায়, করোনাকালীন সময়েও নিত্যদিন তাদেরকে কঠোরভাবে দায়িত্ব পালন করতে হচ্ছে। তবে পাচ্ছেন না কোনো স্বাস্থ্য সুরক্ষার উপকরণ। মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার সবকিছু নিজেদেরই ব্যবস্থা করতে হচ্ছে।

    দুর্যোগকালীন এই সময়ে কর্মহীনদের সাহায্যার্থে তাদের এক দিনের বেতন কেটে নেওয়া হয়। তদুপরি, এতসবের মাঝেও তাঁরা নিয়মিতই বেতন পাচ্ছেন। কিন্তু বর্তমান পরিস্থিতিতে বাজারের উঠানামার সাথে কুলিয়ে উঠতে পারছেন না। জীবনের এসব সংগ্রাম তাঁদের নিত্যদিনের সঙ্গী।

    তবে, এগুলো ছাপিয়ে তাঁদের মনে দাগ কেটেছে নি:সঙ্গতা।ক্যাম্পাসের শিক্ষার্থীদের পদচারণা নেই, নেই সেই নিয়মিত আড্ডা। রিকশা থেকে নেমে কেউ ‘মামা কেমন অাছেন?’, ‘খালা দিনকাল কেমন যাচ্ছে?’ বলে জানতে চাই না। এসবই বড্ড মিস করেন তাঁরা। দ্রুতই ফিরে পেতে চান সেই সময়গুলো।

    এদিকে, শিক্ষার্থীরা না থাকায় সারাক্ষণই ক্যাম্পাস জনশূন্য থাকে। সেজন্য নিরাপত্তার দায়িত্ব পালন করতে হয় আরও জোরালোভাবে। সজাগ থাকতে হয় আরেকটু বেশি। যেকোনো প্রতিকূলতার বিরুদ্ধে প্রিয় ক্যাম্পাসকে রক্ষা করাই যে তাদের প্রধান কাজ। চেষ্টা করেন সর্বদা এই দায়িত্ব সঠিকভাবে পালন করতে।

    পরিবারের সম্প্রীতি থেকে অনেকটা দূরে দায়িত্ব পালন শেষে অনেকটা আড়ালেই থেকে যান এসব ফ্রন্টলাইনার্সরা। তবু তাদের অাক্ষেপ নাই! দ্রুতই মহামারী শেষে পৃথিবী সুস্থ হয়ে উঠবে। ক্যাম্পাস আবার ফিরে পাবে সেই প্রাণচাঞ্চল্য। এটাই তাঁদের একমাত্র চাওয়া।

     

    Most Popular

    তথ্যমন্ত্রীর রোগমুক্তি কামনায় চট্টগ্রাম প্রেসক্লাবে দোয়া মাহফিল

    চট্টগ্রাম : তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ করোনা পজিটিভ হয়ে চিকিৎসাধীন রয়েছেন। তথ্যমন্ত্রীর আশু রোগমুক্তি কামনায় আজ দোয়া মাহফিল ও মুনাজাতের আয়োজন করা হয়। দোয়া...

    কিশোরগঞ্জে আগুনে পুড়ে গেছে ৪ ভাইয়ের বাড়ী,১০ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি

    মোঃ লাতিফুল আজম, কিশোরগঞ্জ নীলফামারী প্রতিনিধি: নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলা সদর ইউনিয়নের রূপালী কেশবা গ্রামে একই পরিবারের ৪ ভাইয়ের বাড়ী পুড়ে ছাই হয়ে গেছে। এতে...

    এমভি আব-এ জমজম লঞ্চের স্টাফ কেবিন থেকে তরুণীর লাশ উদ্ধার

    চাঁদপুর, ২৩ অক্টোবর- চাঁদপুরে যাত্রীবাহী এমভি আব-এ জমজম লঞ্চের দ্বিতীয় তলার স্টাফ কেবিন থেকে এক তরুণীর লাশ উদ্ধার করেছে নৌ-পুলিশ। গতকাল...

    দৌলতখানে বঙ্গবন্ধুর রাজনৈতিক সচিব ও সাবেক মন্ত্রী তোফায়েল আহমেদ এর জন্মদিন পালিত

    মোঃ ছিদ্দিক ভোলা প্রতিনিধি : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর রাজনৈতিক সচিব ও ৬৯ এর গন অভ্যুথানের মহানায়ক, গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক...