More
    Home আন্তর্জাতিক গণহত্যার কথা স্বীকার করা দুই সেনাকে ফেরত চায় মিয়ানমার -Deshebideshe

    গণহত্যার কথা স্বীকার করা দুই সেনাকে ফেরত চায় মিয়ানমার -Deshebideshe


    নেপিডো, ১৪ সেপ্টেম্বর- রোহিঙ্গাদের ওপর গণহত্যার অভিযোগ স্বীকার করা দুই সেনাসদস্যকে ফেরত চেয়েছে মিয়ানমারের সামরিক কর্তৃপক্ষ। মাইয়ো উইন তুন ও জো নাইং তুং নামের ওই দুই সেনাসদস্য এখন নেদারল্যান্ডসের দ্য হেগের আন্তর্জাতিক আদালতের হেফাজতে রয়েছেন। খবর দ্য ইরাবতীর।

    আরাকান আর্মি (এএ)-র কাস্টডি থাকা অবস্থায় গত সপ্তাহে ওই দুই সেনা এই স্বীকারোক্তি দেয়। সেখানে তারা ২০১৭ সালে সেনবাহিনীর ‘ক্লিয়ারেন্স অপারেশনের’ সময় রোহিঙ্গাদের বিরুদ্ধে বর্বরতা কথা স্বীকার করেন।

    আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ফর্টিফাই রাইটস ওই দুই সেনার স্বীকারোক্তিমূলক ভিডিও প্রকাশ্যে আনে। সংস্থাটি জানিয়েছে, ওই দুই সেনা এখন দ্য হেগে রয়েছে। তাদেরকে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)-র কাস্টডিতে নেয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

    তাদের ফেরত দেয়ার জন্য যুক্তি হিসেবে মিয়ানমার সামরিক বাহিনীর মুখপাত্র মেজর জেনারেল জাও মিন তুন বলেছেন, মিয়ানমারে স্বাধীন বিচার বিভাগ রয়েছে এবং বিচার বিভাগ তাদের স্বাভাবিক কার্যক্রম চালাচ্ছে, সেহেতু পলাতক ওই সেনাদের বিচার মিয়ানমারেই হওয়া উচিত। আন্তর্জাতিক আদালতে তাদের তোলা মানে মিয়ানমারের বিচার বিভাগের স্বাধীনতার ওপর অযাচিত হস্তক্ষেপ। তাছাড়া এটা আন্তর্জাতিক আইনেরও পরিপন্থী।

    আরও পড়ুন: জাপানের প্রধানমন্ত্রী হচ্ছেন ইয়োশিহিদে সুগা

    ইরাবতীকে দেয়া সাক্ষাৎকারে ওই মুখপাত্র বলেন, ওই দুই সেনা সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে এবং সেখানে পাঠানো হয়েছে। সুতরাং  তাদের ফেরত পাঠানো উচিত।

    তিনি বলেন, মিয়ানমারের আদালতে রাখাইন প্রদেশে সংঘটিত বর্বরতার তদন্ত শুরু হয়েছে। সেখানে মানবাধিকার লঙ্ঘনের কোনও প্রমাণ কারও কাছে থাকলে তা ইমেইল, টেলিফোন বা পোস্টের মাধ্যমে পাঠানোরও আহ্বান জানিয়েছেন তিনি।

    সূত্র : আরটিভি
    এম এন  / ১৪ সেপ্টেম্বর



    Most Popular

    মেয়ে-জামাইকে নিয়োগ, যা বললেন রাবি উপাচার্য

    ঢাকা, ২৫ অক্টোবর- রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও প্রশাসনের অনিয়ম নিয়ে ইউজিসির তদন্ত প্রতিবেদন একপেশে ও পক্ষপাতমূলক বলে দাবি করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক...

    এফডিআরে কোন ব্যাংকে কত সুদ

    ঢাকা, ২৫ অক্টোবর- উদ্যোক্তা-ব্যবসায়ীদের দাবি ও সরকারের নির্দেশনায় ব্যাংকগুলোকে ক্রেডিট কার্ড ছাড়া অন্যান্য সব ধরনের ঋণের সুদহার সর্বোচ্চ ৯ শতাংশ বেঁধে দিয়েছে বাংলাদেশ...

    সৌমিত্র চট্টোপাধ্যায় চিকিৎসায় সাড়া দিচ্ছেন না

    ঢাকা, ২৫ অক্টোবর- কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থার আরও অবনতি হয়েছে। তিনি চিকিৎসায় সাড়া দেওয়া বন্ধ করে দিয়েছেন। এমন তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম...

    নাইক্ষ্যংছড়ি সীমান্তে বিজিবি’র অভিযানে ৩০ লাখ টাকার ইয়াবা উদ্ধার

    চট্টগ্রাম : বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলা সদরের সীমান্ত পথ দিয়ে পাচার করে আনার সময় ৩০ লাখ টাকার ইয়াবা ট্যাবলেট উদ্ধার করেছে বিজিবি।শনিবার দিবাগত রাতে এই...