More
    Home Lead News 2 করোনার মধ্যেও দেশে কোটিপতি বেড়েছে ৩৪১২ জন -Deshebideshe

    করোনার মধ্যেও দেশে কোটিপতি বেড়েছে ৩৪১২ জন -Deshebideshe


    ঢাকা, ১৬ সেপ্টেম্বর- করোনার মধ্যেও দেশে নতুন করে কোটিপতির সংখ্যা ৩ হাজার ৪১২ জন বেড়েছে। গত মার্চ থেকে জুন এই তিন মাসে ব্যাংকে কোটিপতি আমানতকারীর এই সংখ্যা বেড়েছে। বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 

    প্রতিবেদন অনুযায়ী, গত জুন শেষে ব্যাংক খাতে কোটিপতি আমানতকারীর সংখ্যা ৮৬ হাজার ৩৭ জনে দাঁড়িয়েছে। মার্চ শেষে এই সংখ্যা ৮২ হাজার ৬২৫ জন ছিল।

    বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, ২০১৯ সালের ১৮ সেপ্টেম্বর ক্যাসিনোবিরোধী অভিযান শুরুর পর  ব্যাংকে কোটিপতির সংখ্যা কমে যায়। তখন ৩০ সেপ্টেম্বর কোটিপতি আমানতকারীর সংখ্যা কমে ৭৯ হাজার ৮৭৭ জন হয়েছিল। কিন্তু চলতি বছরের মার্চ থেকে জুন ( করোনাকাল) হঠাৎ বেড়ে যায় এই সংখ্যা। 

    বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, গত এক বছরে কোটিপতি আমানতকারী বেড়েছে ৫ হাজার ৬৪১ জন। এর মধ্যে করোনাকালেই বেড়েছে ৩ হাজার ৪১২ জন।

    যদিও করোনার কারণে দেশের অনেক পরিবারের আয় কমেছে। এ বিষয়ে জাতিসংঘের ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশনের সহযোগিতায় প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ আয়োজিত এক ওয়েবিনারে জানানো হয়, করোনার কারণে দেশে  শতকরা ৭২.৬ শতাংশ পরিবারের আয় কমেছে। সেসব পরিবারের বাৎসরিক আয় ১ লাখ টাকার কম, তারা সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে।

    আরও পড়ুন- সংকটে দেশের অর্থনীতি: ‘টাকায় আর আনছে না টাকা’

    বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদের মতে করোনাকালে সাধারণ মানুষের আয় কমেছে। কিন্তু বড় লোক বা ধনীদের আয় বেড়েছে। ব্যাংকে কোটিপতি আমানতকারী বেড়ে যাওয়া তারই প্রমাণ।

    তিনি গণমাধ্যমকে বলেছেন, দেশের কোটি কোটি লোক নিঃস্ব হয়েছে বলেই করোনাকালীন সময়ও সাড়ে তিন হাজার মানুষ নতুন করে কোটিপতি হয়েছেন। ব্যাংক থেকে লুট করা একটি শ্রেণি কোটি কোটি টাকার মালিক হচ্ছেন। আবার তারাই হয়তো ব্যাংকে টাকা রাখছেন।

    সূত্র: কালের কন্ঠ
    এমএ/ ১৬ সেপ্টেম্বর



    Most Popular

    ফ্রান্স সরকারকে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে: বাবুনগরী

    ঢাকা, ২৬ অক্টোবর- ফ্রান্সের প্যারিসে দেয়ালে দেয়ালে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর অবমাননাকর কার্টুন প্রদর্শনের কড়া সমালোচনা করে এর তীব্র নিন্দা ও...

    ত্রিশালে পূজা মন্ডপ পরিদর্শন করলেন ইউএনও।

    আরিফ রববানী, ময়মনসিংহ : ত্রিশালে আজ শারদীয় দুর্গাপূজা উপলক্ষে উপজেলা নির্বাহী অফিসার, ত্রিশাল জনাব মোস্তাফিজুর রহমান পৌরসভাসহ উপজেলার বিভিন্ন পূজামণ্ডপ পরিদর্শন করেন। পরিদর্শনকালে তিনি...

    শারদীয় দুর্গোৎসবের শুভেচ্ছা জানিয়েছেন ছাত্রলীগের আরিফ

    জেলা প্রতিনিধি: হিন্দুদের সবচেয়ে বড় এ ধর্মীয় উৎসব উপলক্ষে পটুয়াখালী জেলা ছাত্রলীগের যুগ্ম-সাধারন সম্পাদক মোঃ তানভীর হাসান আরিফ শুভেচ্ছা জানানোর পাশাপাশি উৎসবের সফলতা প্রত্যাশা...

    দুদকের মামলায় প্রকৌশলীর ১০ বছর জেল

    ঢাকা, ২৬ অক্টোবর- দুদকের দায়ের করা জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় সিভিল অ্যাভিয়েশনের এক নির্বাহী প্রকৌশলীর ১০ বছর কারাদণ্ড দিয়েছেন আদালত।...