More
    Home Lead News 2 অনলাইনে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সম্ভাবনা নেই

    অনলাইনে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সম্ভাবনা নেই


    অনলাইনে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সম্ভাবনা নেই

    ঢাকা, ০৩ নভেম্বর- মহামারি করোনা ভাইরাসের কারণে পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনলাইনে নেওয়ার সম্ভাবনা নেই। যে সফটওয়্যার দিয়ে ভর্তি পরীক্ষা নিতে চেয়েছিল সেই সফটওয়্যার দিয়ে নতুন শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা না নেওয়ার পক্ষে মত দিয়েছে বিশেষজ্ঞ কমিটি।

    মঙ্গলবার (৩ নভেম্বর) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) অনুষ্ঠিত এক সভায় এ মত দিয়েছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, সফটওয়্যার দিয়ে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মতো বড় পরীক্ষা নেওয়ার সক্ষমতা এখনো হয়নি এ দেশে।

    ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের শিক্ষক হাফিজ মুহম্মদ হাসান বাবুসহ মোট পাঁচজন বিশেষজ্ঞ নিয়ে একটি কমিটি গঠন করেছিল ইউজিসি। তারা শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য মুনাজ আহমেদ নূরের নেতৃত্বে তৈরি করা ওই সফটওয়্যারটি পর্যবেক্ষণ করে তারা এই মত দেয়।

    বিশেষজ্ঞরা বলছেন, এই সফটওয়্যার এর মাধ্যমে ভর্তি পরীক্ষা নেওয়া হলে নানা রকম বিভ্রান্তির সৃষ্টি হতে পারে। তা ছাড়া কারিগরি অনেক সমস্যার কারণে ভর্তি ইচ্ছুক পরীক্ষার্থীর সঠিক মূল্যায়ন নাও হতে পারে।

    তারা আরও বলছেন, বিশ্বের অন্য কোনো দেশে একটি সফটওয়্যার দিয়ে বড় কোন ধরনের পরীক্ষা নেওয়া হয় না। যদি সফটওয়্যার দিয়ে পরীক্ষা নিতে হয়, সেক্ষেত্রে ইউজিসিকে একটি নীতিমালা করার পরামর্শ দেয় বিশেষজ্ঞ কমিটি।

    বৈঠকে উপস্থিত ইউজিসির একজন কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, বিশেষজ্ঞ কমিটির সভায় সফটওয়্যারের বিভিন্ন দিক তুলে ধরেন শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য মুনাজ আহমেদ। সেখানে তিনি বলেন, ওই সফটওয়্যারটি মূলত বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ পরীক্ষার জন্য তৈরি করা হয়েছে। এটি বর্তমানে বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি পরীক্ষা নেওয়ার জন্য উপযোগী নয়।

    আরও পড়ুন: সীমিত পরিসরে শিক্ষা প্রতিষ্ঠান খোলার পরিকল্পনা রয়েছে: শিক্ষামন্ত্রী দীপু মনি

    ভর্তি পরীক্ষা কীভাবে নেওয়া হবে তা জানতে চাইলে ইউজিসির একজন সদস্য গণমাধ্যমকে বলেন, সেটি পরে আলোচনা করে ঠিক করা হবে।

    এর আগে, গত ১৭ অক্টোবর পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনলাইনে নেওয়ার বিষয়ে ইতিবাচক আলোচনা করেছিলেন বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা। তখন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্যের নেতৃত্বে তৈরি করা ওই সফটওয়্যারকে কাজে লাগানোর পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু এখন আর সেটি সম্ভব হচ্ছে না।

    সূত্রঃ সময় নিউজ
    আডি/ ০৩ নভেম্বর



    Most Popular

    ফের টুইট, পরাজয় স্বীকার না করার ঘোষণা ডোনাল্ড ট্রাম্পের

    ওয়াশিংটন, ২৪ নভেম্বর- যুক্তরাষ্ট্রের নির্বাচনে পরাজিত হওয়ার কথা কখনো স্বীকার করবেন না প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মাত্র পাঁচ ঘণ্টার ব্যবধানে গতকাল সোমবার মধ্যরাতে দেওয়া...

    আ.লীগকে স্বাধীনতা বিরোধী বলে পদ হারালেন দলের নেতা

    নারায়ণগঞ্জ, ২৪ নভেম্বর- নিজ দল আওয়ামী লীগকে স্বাধীনতা বিরোধী বলায় নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলমকে দলের পদ থেকে অব্যাহতি...

    যুবলীগ নেতার বিরুদ্ধে শিক্ষককে পেটানোর অভিযোগ

    পটুয়াখালী, ২৪ নভেম্বর- পটুয়াখালীর মির্জাগঞ্জে এক যুবলীগ নেতার বিরুদ্ধে শিক্ষককে পেটানোর অভিযোগ পাওয়া গেছে। ঘটনাটি ঘটেছে উপজেলার উত্তর সুবিদখালী সরকারী কলেজ রোড এলাকায়। মঙ্গলবার...

    জেরায় গোল্ড মনিরের জবানিতে রাঘববোয়ালদের নাম

    ঢাকা, ২৪ নভেম্বর- জেরার মুখে গোল্ড মনিরের জবানিতে বেরিয়ে আসছে রাঘববোয়ালদের নাম। যাদের সহযোগিতায় অবৈধভাবে কয়েক হাজার কোটি টাকার সম্পদ গড়ে তুলেছেন। সংশ্লিষ্ট...